Asia Cup

এশিয়া কাপ পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কাতেও, প্রতিযোগিতা কবে শুরু, কবে শেষ?

এশিয়া কাপ কোথায় হবে জানিয়ে দিল এশিয়া ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কার মাঠেও হবে ম্যাচ। ভারত খেলবে শ্রীলঙ্কাতে। পাকিস্তানের দেওয়া প্রস্তাবই মেনে নিল এসিসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৩৩
Share:

রোহিত শর্মা এবং বাবর আজম। —ফাইল চিত্র।

এশিয়া কাপ হবে পাকিস্তান এবং শ্রীলঙ্কাতে। জানিয়ে দিল এশিয়া ক্রিকেট কাউন্সিল (এসিসি)। দীর্ঘ দিন ধরে আলোচনা চলছিল এই নিয়ে। শেষ পর্যন্ত পাকিস্তানের দেওয়া হাইব্রিড মডেলেই খেলা হবে বলে ঘোষণা করল এসিসি। ৩১ অগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর।

Advertisement

পাকিস্তানে মোট চারটি ম্যাচ হবে। বাকি সব ম্যাচ হবে শ্রীলঙ্কাতে। ১৬তম এশিয়া কাপে খেলবে মোট ছ’টি দল। তাদের দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। ভারত এবং পাকিস্তান একই গ্রুপে রয়েছে। তাদের সঙ্গে একই গ্রুপে রয়েছে যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠে আসা নেপাল। অন্য গ্রুপে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা। মোট ১৩টি ম্যাচ খেলা হবে এ বারের এশিয়া কাপে।

দু’টি গ্রুপ থেকে চারটি দল খেলার সুযোগ পাবে সুপার ফোর পর্বে। সেখানে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। সেখান থেকে ফাইনাল খেলবে দু’টি দল। ১৭ সেপ্টেম্বর হবে সেই ম্যাচ। গত বার পাকিস্তানকে হারিয়ে জিতেছিল শ্রীলঙ্কা। সে বার টি-টোয়েন্টি ক্রিকেট খেলা হয়েছিল। এ বার ৫০ ওভারের ম্যাচ হবে। এই বছর ৫০ ওভারের বিশ্বকাপও রয়েছে।

Advertisement

এ বারের এশিয়া কাপ পাকিস্তানেই হওয়ার কথা ছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ গত বছর জানিয়েছিলেন যে, রোহিত শর্মারা পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না। এর পরেই শুরু হয় বিভিন্ন ধরনের আলোচনা। ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে, পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে আসবে না বলে হুমকি দেয়। কিন্তু জয় শাহ যিনি এসিসি-রও প্রধান, তিনি জানান যে এশিয়া কাপ পাকিস্তান থেকে সরিয়ে দেওয়া হতে পারে। যা মেনে নিতে চায়নি পাকিস্তান।

১৫ বছর পর পাকিস্তানে ফিরল এশিয়া কাপ। পাকিস্তান বোর্ডের তরফে প্রস্তাব দেওয়া হয়েছিল কিছু ম্যাচ পাকিস্তানে করে বাকি শ্রীলঙ্কায় করার জন্য। সেটাই মেনে নিয়েছে এসিসি। পাকিস্তানের ম্যাচ হতে পারে লাহোরে। এখনও সম্পূর্ণ সূচি ঘোষণা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন