India vs Pakistan

জিতলেন জয় শাহই, পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে হচ্ছে না রোহিত-কোহলিদের

প্রাথমিক ভাবে এ বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা ছিল এশিয়া কাপ। তবে জয় শাহ, যিনি এশীয় ক্রিকেট কাউন্সিলেরও চেয়ারম্যান, গত অক্টোবরে ঘোষণা করেন, পাকিস্তানে যাবে না ভারত। সেটাই হতে চলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৮
Share:

পাকিস্তানে খেলতে যেতে হচ্ছে না রোহিত শর্মা, বিরাট কোহলিদের। ফাইল ছবি

পাকিস্তানে হচ্ছে না এ বারের এশিয়া কাপ। আয়োজন দেশ চূড়ান্ত করা হবে মার্চে। এশিয়া কাপ আয়োজনের দৌড়ে এগিয়ে রয়েছে সেই সংযুক্ত আরব আমিরশাহিই। শনিবার বাহরিনে বিসিসিআই সচিব জয় শাহ এবং পাক বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি দেখা করেন। তার পরেই এই খবর প্রকাশ্যে এসেছে।

Advertisement

প্রাথমিক ভাবে এ বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা ছিল এশিয়া কাপ। তবে জয় শাহ, যিনি এশীয় ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি) চেয়ারম্যান, গত অক্টোবরে ঘোষণা করেন, পাকিস্তানে যাবে না ভারত। নিরপেক্ষ কেন্দ্রে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। তার পরে অনেক বাকবিতণ্ডা হয়েছে। জয় শাহ এবং নাজামের এই বৈঠকের দিকে অনেকের চোখ ছিল। সেখানেই পাকিস্তানে এশিয়া কাপ আয়োজনের জেদ থেকে সরে আসেন নাজম।

আমিরশাহি আয়োজনের ব্যাপারে এগিয়ে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত এখনই নেওয়া হয়নি। জয় শাহের সেই মন্তব্যের ভিত্তিতে শনিবারের আপৎকালীন বৈঠক ডেকেছিলেন নাজামই। এসিসি-র সব দেশ সেখানে উপস্থিত ছিল।

Advertisement

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “সব দেশের উপস্থিতিতে গঠনমূলক আলোচনা হয়েছে। আয়োজকদের নাম ঘোষণা মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। তবে এটা নিশ্চিত ভাবেই বলা যায়, ভারত কোনও ভাবেই পাকিস্তানে যাবে না। তাই প্রতিযোগিতাকেই স্থানান্তরিত করা হবে। বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমন গিলরা এ ধরনের প্রতিযোগিতায় না খেললে স্পনসররা কেউ আসবে না।”

সূত্রের খবর, পাকিস্তানে এই প্রতিযোগিতা আয়োজন করার ব্যাপারে বেশি উৎসাহ দেখাননি নাজাম নিজেই। পাকিস্তান এই মুহূর্তে আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এ ধরনের প্রতিযোগিতা আয়োজনের যা খরচ, তাতে এসিসি পাশে থাকলেও পাক বোর্ডের পকেট থেকে প্রচুর অর্থ বেরিয়ে যাবে। পিসিবি সেটা চাইছে না। তা ছাড়া, আমিরশাহিতে খেলা হলে প্রতিটি সদস্য দেশই সম্প্রচার স্বত্ব ছাড়াও অন্য পথে কোষাগার ভরাতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন