ICC World Cup 2023

বিশ্বকাপের আগে ধাক্কা অস্ট্রেলিয়ার, চোট পেয়ে অনিশ্চিত অভিজ্ঞ ক্রিকেটার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের সিরিজ় শুরুর আগেই ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে। অনুশীলনে চোট পেয়ে ছিটকে গেলেন এক অভিজ্ঞ ক্রিকেটার। বিশ্বকাপেও অনিশ্চিত হয়ে পড়লেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:৩৪
Share:

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপের আগে বড় ধাক্কা অস্ট্রেলিয়ার। গোড়ালির চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ় থেকে ছিটকে গেলেন গ্লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপেও তাঁর খেলা নিয়ে তৈরি হল অনিশ্চয়তা। ম্যাক্সওয়েলের পরিবর্ত হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ের জন্য অস্ট্রেলিয়া দলে নেওয়া হয়েছে ম্যাথু ওয়েডকে।

Advertisement

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার হয়ে আর মাঠে নামেননি ম্যাক্সওয়েল। পা ভেঙে যাওয়ায় ক্রিকেট থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। সুস্থ হয়ে মাঠে ফেরার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ে অভিজ্ঞ অলরাউন্ডারকে দলে রেখেছিলেন অস্ট্রেলিয়ার নির্বাচকেরা। কিন্তু আবার চোট পেয়ে ছিটকে গেলেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘ম্যাক্সওয়েলের গোড়ালির স্ক্যান করানো হয়েছে। মেডিক্যাল স্টাফদের পরামর্শ অনুযায়ী ওকে কিছু দিন মাঠের বাইরে থাকতে হবে।’’ ম্যাক্সওয়েল কত দিন খেলতে পারবেন না, সে ব্যাপারে স্পষ্ট করে জানানো হয়নি অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে।

আগামী বুধবার থেকে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ় শুরু হবে। অনুশীলনে গোড়ালিতে চোট পেয়েছেন ম্যাক্সওয়েল। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর ম্যাক্সওয়েলের অস্ট্রেলিয়ায় ফিরে যাওয়ার কথা ছিল আগেই। প্রথম সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে চেয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে আবেদন করেছিলেন ম্যাক্সওয়েল। চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ় থেকে ছিটকে যাওয়ায় আগেই দেশে ফিরছেন তিনি।

Advertisement

অস্ট্রেলিয়ার অন্যতম নির্বাচক টনি ডোডেমাইড বলেছেন, ‘‘আগামী মাসে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ় রয়েছে। তার আগে আমরা ম্যাক্সওয়েলের চোটের অবস্থা খতিয়ে দেখব।’’ তিনি আরও বলেছেন, ‘‘ম্যাক্সওয়েলের পরিবর্ত হিসাবে আমরা উইকেটরক্ষক-ব্যাটার ম্যাথু ওয়েডকে বেছে নিয়েছি। ও এক জন বিশ্বমানের পারফরমার।’’ টি-টোয়েন্টি সিরিজ়ের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ় খেলবেন কামিন্সেরা।

এক দিনের বিশ্বকাপের আগে ভারতের বিরুদ্ধেই শেষ সিরিজ় খেলবেন প্যাট কামিন্সেরা। সেই সিরিজ়েও ম্যাক্সওয়েল খেলতে না পারলে, তাঁর বিশ্বকাপ খেলা নিয়েও বড় প্রশ্ন চিহ্ন তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন