ICC World Test Championship

রোহিতদের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালে নামার আগেই চিন্তায় পড়ে গিয়েছে অস্ট্রেলিয়া, কেন?

ভারতে এসে শতরান করা খোয়াজা মনে করেন ইংল্যান্ডের পিচে খেলা কঠিন। যে কোনও দলের প্রথম তিন ব্যাটারের কাছেই ইংল্যান্ডের পিচে খেলা শক্ত, মানছেন অস্ট্রেলিয়ার ওপেনার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ব্রিসবেন শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৯:২১
Share:

ভারতে এসে শতরান করা খোয়াজা মনে করেন ইংল্যান্ডের পিচে খেলা কঠিন। —ফাইল চিত্র

আইপিএল শেষ হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ভারতীয় দলের ক্রিকেটাররা আইপিএল খেলতে ব্যস্ত থাকলেও অস্ট্রেলিয়ার বেশ কিছু ক্রিকেটার অনুশীলন শুরু করে দিয়েছেন। ইংল্যান্ডের ওভালে হবে এই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু সেখানে খেলতে ভয় পাচ্ছেন উসমান খোয়াজা।

Advertisement

ভারতে এসে শতরান করা খোয়াজা মনে করেন ইংল্যান্ডের পিচে খেলা কঠিন। যে কোনও দলের প্রথম তিন ব্যাটারের কাছেই ইংল্যান্ডের পিচে খেলা শক্ত, মানছেন অস্ট্রেলিয়ার ওপেনার। ইংল্যান্ডের পিচে খোয়াজা ছ’টি টেস্ট খেলেছেন। তাঁর গড় ১৯.৬৬। গত বছর জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার দলে প্রত্যাবর্তন করেন খোয়াজা। তার পর থেকে এখনও পর্যন্ত ১৬টি টেস্টে তিনি করেছেন ১৬০৮ রান। গড় ৬৯.৯১। অর্থাৎ ইংল্যান্ডে খোয়াজার গড় অনেকটাই কম।

৩৬ বছরের এই ওপেনার ভারতের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবেন বলেই মনে করা হচ্ছে। সেই ম্যাচের পর অ্যাশেজও খেলবে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে ফাইনাল শুরু ৭ জুন। অ্যাশেজ শুরু ১৬ জুন থেকে। ২০০১ সালের পর থেকে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। খোয়াজা বলেন, “আমার মতে ইংল্যান্ড হচ্ছে এমন জায়গা যেখানে ব্যাট করা সব থেকে কঠিন। নতুন বল, আবহাওয়া এবং ভাগ্য এই তিন মিলিয়ে বেশ কঠিন পরিস্থিতি তৈরি হয়। কখনও হঠাৎ মেঘ করে আসে। আবার কখনও দেখা যায় খটখটে রোদ।”

Advertisement

এমন পরিস্থিতিতে ব্যাট করা কঠিন বলেই মনে করেন খোয়াজা। তিনি বলেন, “আমি যদি কিছু শিখে থাকি, সেটা হল অনুশীলন। কঠিন পরিশ্রম। ইংল্যান্ডে কোনও আশা নিয়ে যাওয়া উচিত নয়। তা হলে প্রতিটা ম্যাচ, প্রতিটা বলের জন্য পরিশ্রম করবে। কারণ মনে হবে যে কোনও সময় আউট হয়ে যেতে পারি। যখন রান পেতে শুরু করবে, তখন সেটাই করে যেতে হবে।”

২০১৩ এবং ২০১৯ সালের অ্যাশেজে তিনটি করে টেস্ট খেলেন খোয়াজা। যদিও সেই সিরিজ়গুলির পর বাদ পড়েছিলেন তিনি। এখন আগের থেকে অনেক বেশি পরিণত হয়েছেন বলে মনে করছেন খোয়াজা। তার পরেও স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসনকে খেলা কঠিন বলে মানছেন অস্ট্রেলিয়ার ব্যাটার। তিনি বলেন, “১০ বছর আগে যেমন ছিলাম, এখন তার থেকে অনেক উন্নতি করেছি। আগের থেকে বেশি অভিজ্ঞতা রয়েছে। কিন্তু অ্যান্ডারসন বা ব্রডের সামনে কী হবে তা আগে থেকে বলা সম্ভব নয়। ওরা অবিশ্বাস্য বোলার। শুরুতে ওদের খেলা কঠিন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন