ICC T20 World Cup

ষষ্ঠ বার বিশ্বজয়, মেয়েদের ক্রিকেটে অস্ট্রেলিয়ার দাপট অব্যাহত

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকাকে ফাইনালে তাদের মাঠেই হারিয়ে বিশ্ব জয় মেগ ল্যানিংদের। ১৯ রানে জিতল অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৬
Share:

আরও এক বার বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। ছবি: রয়টার্স

আরও এক বার মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে দিল মেগ ল্যানিংয়ের দল। ফাইনালে দক্ষিণ আফ্রিকার মাঠেই তাদের হারিয়ে বিশ্বজয় অস্ট্রেলিয়ার। বেথ মুনি ৫৩ বলে ৭৪ রান করেন। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ১৫৬ রান তুলেছিল। দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ ১৩৭ রানে।

Advertisement

ষষ্ঠ বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়ার মেয়েদের দল। পুরো বিশ্বকাপ জুড়েই দাপট দেখিয়েছেন ল্যানিংরা। রবিবার বেথ মুনি ওপেন করতে নেমে তাঁর ৭৪ রানের ইনিংস সাজিয়েছিলেন একটি ছক্কা এবং ন’টি চার দিয়ে। অন্য ওপেনার অ্যালিসা হিলি এই ম্যাচে ১৮ রান করে আউট হয়ে গেলেও দলকে সমস্যায় পড়তে দেননি মুনি। তাঁর সঙ্গে ৪৬ রানের জুটি গড়েন অ্যাশলে গার্ডনার। বাকি ব্যাটাররা সে ভাবে রান না পেলেও ২০ ওভারে ১৫৬ রান তুলে নেয় অস্ট্রেলিয়া। বিপক্ষকে চাপে ফেলার জন্য যা যথেষ্ট ছিল।

দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে শুরু থেকে দ্রুত রান তুলতে ব্যর্থ হয়। ওপেনার তাজ়মিন ব্রিটস ১০ রান করে আউট হয়ে যান। অন্য ওপেনার লরা উলভারত ৬১ রান করেন। তিনিই দলকে জয়ের আশা দেখাচ্ছিলেন। কিন্তু দলের ১০৯ রানের মাথায় আউট হয়ে যান লরা। এর পরেই ধীরে ধীরে ম্যাচ থেকে হারিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ২০ ওভারে তোলে ১৩৭ রান। হাতে উইকেট থাকলেও জয়ের রান তুলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ২৭ রান। যা তোলা কঠিনই ছিল দক্ষিণ আফ্রিকার পক্ষে। তারা পারেওনি।

Advertisement

সেমিফাইনালে ভারতকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। মাত্র ৫ রানে হেরে যান হরমনপ্রীত কৌররা। ভারত অধিনায়কের রান আউটের পরেই ম্যাচ হাতের বাইরে চলে গিয়েছিল। সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে অঘটন ঘটায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু ফাইনালে আর কোনও অঘটন ঘটল না। শক্তিশালী অস্ট্রেলিয়াই বিশ্বকাপ জিতে নিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন