ICC ODI Ranking

বছরের সেরা এক দিনের দল বেছে নিল আইসিসি, রোহিত-বিরাটরা কত নম্বরে?

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের শেষ ম্যাচে পাকিস্তান হারতেই অস্ট্রেলিয়া আবার এক নম্বরে উঠে আসে। মে মাস পর্যন্ত হওয়া সিরিজ়গুলি নিয়ে বার্ষিক ক্রমতালিকা দেয় আইসিসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:৫৫
Share:

এক দিনের ক্রিকেটে ভারত শীর্ষে নেই। —ফাইল চিত্র

আইসিসি-র ক্রমতালিকায় এক দিনের ক্রিকেটে শীর্ষে অস্ট্রেলিয়া। দু’দিনের জন্য অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে উঠে এসেছিল পাকিস্তান। কিন্তু নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের শেষ ম্যাচে তারা হারতেই অস্ট্রেলিয়া আবার এক নম্বরে উঠে আসে। মে মাস পর্যন্ত হওয়া সিরিজ়গুলি নিয়ে বার্ষিক ক্রমতালিকা দেয় আইসিসি। সেখানে সেরা হল অস্ট্রেলিয়াই। ভারত এবং পাকিস্তান তাদের ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে।

Advertisement

আইসিসি-র ক্রমতালিকায় শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার রেটিং ১১৮। দ্বিতীয় স্থানে পাকিস্তানের রেটিং ১১৬। ভারতের রেটিং ১১৫। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের আগে পাকিস্তান তৃতীয় স্থানে ছিল। তাদের রেটিং ছিল ১১৩। কিউইদের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে জয় পেতেই পাকিস্তান শীর্ষে উঠে এসেছিল। কিন্তু জায়গা ধরে রাখতে পারেনি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৫-০ জিতলে পাকিস্তান শীর্ষে থাকতে পারত।

আইসিসি-র এই বার্ষিক ক্রমতালিকায় ২০২০ সালের মে থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত হওয়া সিরিজ়গুলির মান ৫০ শতাংশ ধরা হয়। তার পরের সিরিজ়গুলির ১০০ শতাংশ। এর ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই বছর ঘরের মাঠে সিরিজ় হেরে অনেকটাই রেটিং হারিয়েছে ভারত।

Advertisement

এই বছর বেশ কিছু এক দিনের সিরিজ় রয়েছে। ফলে ক্রমতালিকায় বেশ কিছু ওঠানামা হবে বলে মনে করা হচ্ছে। চতুর্থ স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। তাদের রেটিং ১০৪। ইংল্যান্ডের রেটিং ১০১। দক্ষিণ আফ্রিকারও রেটিং তাই। বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে। তাদের রেটিং ৯৭। আফগানিস্তান রয়েছে অষ্টম স্থানে। রেটিং পয়েন্ট ৮৮। শ্রীলঙ্কা (৮০) এবং ওয়েস্ট ইন্ডিজ় (৭২) রয়েছে নবম এবং দশম স্থানে।

এই বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। সেই প্রতিযোগিতার আগে বেশ কিছু এক দিনের সিরিজ় খেলবে সব দলই। এর ফলে আইসিসির ক্রমতালিকায় এই বছর বেশ কিছু ওঠানামা হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন