Virat Kohli

রোহিতদের হারাতে কোহলিদের সাহায্য নিচ্ছে অস্ট্রেলিয়া! অভিনব প্রস্তুতি কামিন্সদের

বিদেশি দলগুলির মতো এ বার প্রস্তুতি ম্যাচ খেলছেন না কামিন্সরা। বেঙ্গালুরুর কাছে আলুরে চার দিনের বিশেষ প্রস্তুতি শিবিরে রয়েছে অস্ট্রেলিয়ার দল। সেখানে চলছে ভারতকে হারানোর পরিকল্পনাও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৫
Share:

কোহলির আরসিবির সাহায্য নিয়ে টেস্ট সিরিজ়ের প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া। ফাইল ছবি।

ভারতে টেস্ট খেলতে এলে সিরিজ় শুরুর আগে বিদেশি দলগুলো সাধারণত প্রস্তুতি ম্যাচ খেলে। ভারতীয় উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এত দিন প্রস্তুতি ম্যাচকেই সেরা ব্যবস্থা বলে মনে করত বিদেশি দলগুলি। সেই ধারনা ভেঙে দিলেন বর্ডার-গাওস্কর ট্রফি খেলতে ভারতে আসা প্যাট কামিন্সরা। কোনও প্রস্তুতি ম্যাচ না খেলেই রোহিত শর্মাদের বিরুদ্ধে টেস্ট খেলবেন তাঁরা।

Advertisement

প্রস্তুতি ম্যাচ না খেললেও প্রস্ততিতে কোনও খামতি রাখছে না অস্ট্রেলিয়া। প্রস্তুতির জন্য তারা সাহায্য নিচ্ছে বিরাট কোহলির আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। ২০১২ সালে অ্যালিস্টার কুকের ইংল্যান্ড শেষ দল হিসাবে ভারতের মাটিতে টেস্ট সিরিজ় জিতেছে। তার পর থেকে দেশের মাটিতে টেস্ট সিরিজ়ে অপরাজিত ভারত। এ বার বর্ডার-গাওস্কর ট্রফি দেশে নিয়ে যেতে মরিয়া কামিন্সরা। তাই বিশেষ ভাবে তৈরি স্পিন সহায়ক উইকেটে প্রস্তুতি সারছেন তাঁরা। বেঙ্গালুরুর কাছে আলুরে চার দিনের বিশেষ প্রস্তুতি শিবির করছে সফরকারীরা।

কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরির নির্দেশে তৈরি করানো হয়েছে বিশেষ পিচ। সেই পিচেই প্রস্তুতি সারছেন কামিন্সরা। আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি আরসিবির সঙ্গে যুক্ত নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। ভেট্টরিই আরসিবি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করিয়ে বিশেষ স্পিন সহায়ক উইকেট তৈরি করিয়েছেন। চার দিনের প্রস্তুতি শিবির শেষে নাগপুর চলে যাবে অস্ট্রেলিয়া দল। সেখানেই ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট।

Advertisement

অনুশীলনের পাশাপাশি ভারতীয় বোলারদের বোলিংয়ের ভিডিয়ো বিশ্লেষণ করা হচ্ছে। মহম্মদ শামি, রবিচন্দ্রণ অশ্বিন, অক্ষর পটেল, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ়দের শক্তি এবং দুর্বলতার খতিয়ে দেখা হচ্ছে। তৈরি হচ্ছে সেই মতো পরিকল্পনা। নাগপুর ছাড়াও টেস্ট হবে দিল্লি, আমদাবাদ এবং ধরমশালায়। তাই সবুজ উইকেটে খেলার প্রস্তুতিও সেরে রাখছেন সফরকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন