ICC ODI World Cup 2023

বিশ্বকাপে আবার নতুন রেকর্ড, অস্ট্রেলিয়া-নিউ জ়িল্যান্ডের ম্যাচে তৈরি হল নজির

বিশ্বকাপে আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ দেখা গেল শনিবার। ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট রান তাড়া করতে নেমে পাঁচ রানে হেরে গেল নিউ জ়িল্যান্ড। এই বিশ্বকাপেরই একটি রেকর্ড ভেঙে গেল শনিবারের ম্যাচে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ২০:০৫
Share:

অস্ট্রেলিয়া-নিউ জ়িল্যান্ড ম্যাচের একটি মুহূর্ত। ছবি: পিটিআই।

বিশ্বকাপে আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ দেখা গেল শনিবার। ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট রান তাড়া করতে নেমে পাঁচ রানে হেরে গেল নিউ জ়িল্যান্ড। এই ম্যাচে তৈরি হল আরও একটি রেকর্ড। প্রতিযোগিতায় ইতিহাসে দুই দল মিলিয়ে উঠল ৭৭১ রান। এত রান এর আগে কোনও বিশ্বকাপে ওঠেনি। দুই দলের খেলাই দর্শকদের মন জয় করে নিয়েছে।

Advertisement

শনিবারের ম্যাচে আগে ব্যাট করে অস্ট্রেলিয়া ৩৮৮ রানে অলআউট হয়ে যায়। ডেভিড ওয়ার্নারের ৮১ এবং ট্রেভিস হেডের ৫৯ বলে শতরানে ভর করে বড় রান তোলে তারা। বিশ্বকাপে এই নিয়ে টানা তিনটি ম্যাচে ৩৫০-এর বেশি রান তুলল অস্ট্রেলিয়া। জবাবে রাচিন রবীন্দ্রের শতরানে ভর করে শেষ পর্যন্ত লড়াই করে নিউ জ়‌িল্যান্ড। জিমি নিশাম শেষ দিকে অনেক চেষ্টা করেও ব্যর্থ হন। ৩৮৩ রানে শেষ হয়ে যায় নিউ জ়‌িল্যান্ড।

বিশ্বকাপে এর আগে দু’ইনিংস মিলিয়ে সর্বাধিক রানের রেকর্ডও তৈরি হয়েছে এ বারের প্রতিযোগিতাতেই। দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কার ম্যাচে উঠেছিল ৭৫৪ রান। আগে ব্যাট করে কুইন্টন ডি’কক, রাসি ফান ডার ডুসেন এবং এডেন মার্করামের শতরানে ভর করে ৪২৮ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে শ্রীলঙ্কা শেষ হয়ে যায় ৩২৬ রানে।

Advertisement

তার আগে গত বারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ ম্যাচে সবচেয়ে বেশি রান উঠেছিল। সে বার উঠেছিল ৭১৪ রান। অস্ট্রেলিয়ার ৩৮১-৫ রানের জবাবে বাংলাদেশ ৩৩৩-৮ তোলে। তার আগে ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার ম্যাচে উঠেছিল ৬৮৮ রান। অস্ট্রেলিয়ার ৩৭৬-৯ রানের জবাবে শ্রীলঙ্কা শেষ হয়ে যায় ৩১২ রানেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন