Ashes 2023

অ্যাশেজে আবার বিতর্ক, দুই ক্রিকেটারকে ব্যঙ্গ ইংরেজ সমর্থকের, পাল্টা জবাব অস্ট্রেলিয়ার

অ্যাশেজে আবার দেখা গেল ক্রিকেটারদের সঙ্গে সমর্থকের বিবাদ। ওভালে এক ইংরেজ সমর্থকের ব্যঙ্গের পাল্টা জবাব দিলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার উসমান খোয়াজা ও মার্নাশ লাবুশেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৩:০৪
Share:

উসমান খোয়াজা (বাঁ দিকে) ও মার্নাশ লাবুশেন। —ফাইল চিত্র

অ্যাশেজ সিরিজ়ের দ্বিতীয় টেস্টে লর্ডসে ইংরেজ সমর্থকদের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার উসমান খোয়াজা ও ডেভিড ওয়ার্নার। পঞ্চম টেস্টে ওভালেও খানিকটা একই ঘটনা হল। এ বার এক ইংরেজ সমর্থকের ব্যঙ্গের পাল্টা জবাব দিলেন দুই অসি ক্রিকেটার। তবে এ বার ওয়ার্নার নন, খোয়াজার সঙ্গে ছিলেন মার্নাশ লাবুশেন।

Advertisement

ঘটনাটি ঘটে টেস্টের তৃতীয় দিন। খেলা শেষ হওয়ার পর যখন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা সাজঘরে ফিরছেন তখন এক ইংরেজ সমর্থক প্রত্যেক ক্রিকেটারকে দেখে ‘বিরক্তিকর’ বলে চিৎকার করছিলেন। কিছু ক্রিকেটার তাতে পাত্তা না দিলেও রুখে দাঁড়ান খোয়াজা ও লাবুশেন। খোয়াজা সেই সমর্থককে মাথা ঠান্ডা করতে বলেন। অন্য দিকে লাবুশেন প্রশ্ন করেন, ‘‘তুমি কী বললে? কেন তুমি সবাইকে এ ভাবে ব্যঙ্গ করছ?’’

তবে এ বার পরিস্থিতি খুব একটা খারাপ হয়নি। কারণ, অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা পাল্টা মুখ খুলতেই ক্ষমা চেয়ে নেন সেই সমর্থক। তার পরে লাবুশেনকে নিয়ে সাজঘরের দিকে পা বাড়ান খোয়াজা। অস্ট্রেলিয়াও এই বিষয়ে পরে আর কিছু বলেনি।

Advertisement

লর্ডস টেস্ট চলাকালীন লং রুমে এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব, লর্ডসের মাঠের দায়িত্ব তাদের)-র কয়েক জন সদস্যের সঙ্গে বিবাদ হয় অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটারের। সেই বিবাদ অনেক ক্ষণ ধরে চলে। এই ঘটনার তদন্ত দাবি করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ঘটনার জেরে ক্ষমা চায় এমসিসি। তারা জানায়, তিন সদস্যকে নির্বাসিত করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে। তার মাঝেই আবার একই ধরনের ঘটনা ঘটল ওভালে।

অ্যাশেজের পঞ্চম টেস্টের শেষ দিনের খেলা বাকি রয়েছে। ম্যাচ জিততে অস্ট্রেলিয়ার দরকার ২৪৯ রান। অন্য দিকে ইংল্যান্ডের দরকার ১০ উইকেটে। ইতিমধ্যেই অ্যাশেজ ধরে রেখেছে অস্ট্রেলিয়া। পঞ্চম টেস্ট তারা জিতলে বা ড্র হলে সিরিজ় জিতে দেশে ফিরবে তারা। অন্য দিকে সিরিজ় জিততে না পারলেও এই টেস্ট জিতলে সিরিজ় ড্র করতে পারবে বেন স্টোকসের ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন