Babar Azam

ক্রিকেট ছেড়ে হার্ভার্ডে পড়তে গেলেন বাবর-রিজ়ওয়ান! চার দিনেই ‘আউট’ দুই পাক ক্রিকেটার

হার্ভার্ড বিজনেস স্কুলে চার দিন পড়াশোনা করলেন বাবর এবং রিজওয়ান। সহপাঠীদের উৎসাহিত করলেন ক্রিকেট নিয়ে। নিজেদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৬:২৬
Share:

হার্ভার্ড বিজনেস স্কুলের একটি কর্মশালায় যোগ দেন রিজওয়ান এবং বাবর। ছবি: টুইটার।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম এবং উইকেটরক্ষক-ব্যাটার মহম্মদ রিজওয়ানকে আমন্ত্রণ জানিয়েছিল হার্ভার্ড বিজনেস স্কুল। সেখানকার পড়ুয়াদের পাশে বসে পড়াশোনা করলেন তাঁরা। যদিও মাত্র চার দিন পড়ার সুযোগ পেলেন তাঁরা। নিজেরা শেখার পাশাপাশি পাকিস্তানের দুই ক্রিকেটার সহপাঠীদের উৎসাহিত করলেন।

Advertisement

দুই পাক ক্রিকেটারকে হার্ভার্ড বিজনেস স্কুল কর্তৃপক্ষ তাঁদের ‘এন্টারটেইনমেন্ট, মিডিয়া অ্যান্ড স্পোর্টস এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রাম’ কর্মশালায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। বাবর এবং রিজওয়ানের আগে কোনও ক্রিকেটার এই শিক্ষা প্রতিষ্ঠানের তরফে এমন আমন্ত্রণ পাননি। ৩১ মে থেকে ৩ জুন ম্যাসাচুসেটসের বোস্টনে কর্মশালাটি আয়োজিত হয়েছে। এমন কর্মশালায় যোগ দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দুই ক্রিকেটার। সমাজমাধ্যমে বাবর লিখেছেন, ‘‘বিশ্বকে পরিবর্তন করতে আগ্রহী কিছু চিন্তাশীল এবং প্রতিশ্রুতিবদ্ধ মানুষের সঙ্গে দেখা হল।’’ রিজওয়ান কর্মশালা শেষে এক শিক্ষকের হাতে তুলে দিয়েছেন পবিত্র কোরান।

দুই পাক ক্রিকেটার বেশ কয়েক জন পড়ুয়াকে পেশা হিসাবে ক্রিকেটকে বেছে নেওয়ার ব্যাপারে উৎসাহিত করেছেন। বাবরদের সঙ্গে কথা বলার পর এক ছাত্রী বাবরের সঙ্গে ছবি দিয়ে জানিয়েছেন, তিনি ক্রিকেটার হতে চান। ক্লাসে দুই আন্তর্জাতিক ক্রিকেটারকে পেয়ে খুশি তাঁরাও।

Advertisement

বাবর এবং রিজওয়ানের আগে কোনও ক্রিকেটার এই কর্মশালায় যোগ না দিলেও সফল ক্রীড়াবিদদের অনেকেই যোগ দিয়েছেন অতীতে। অলিভার কান, জেরার্ড পিকে, কাকার মতো ফুটবলার বা এনবিএ তারকা ক্রিস পল, পল গসোলের মতো ক্রীড়াবিদরা হার্ভার্ড বিজনেস স্কুলের এই কর্মশালায় যোগ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন