Babar Azam

Virat Kohli: বিশ্রামে কোহলী, মাঠে তাঁর রেকর্ড ভেঙেই চলেছেন বাবর

ক্রিকেট থেকে কোহলী দূরে থাকলেও বাবর নয়। পাকিস্তানের হয়ে প্রতি ম্যাচেই খেলছেন তিনি এবং নতুন নজির গড়ছেন। বুধবার ফের কোহলীকে টপকে গেলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১১:৪৮
Share:

কোহলীকে টপকালেন বাবর

দু’জনের মধ্যে কে সেরা, তা নিয়ে বিতর্ক থাকবেই। তবে সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে বিরাট কোহলী বার বার পিছিয়ে পড়ছেন বাবর আজমের কাছে। বুধবার কোহলীকে ফের টেক্কা দিলেন বাবর। অধিনায়ক হিসাবে এক দিনের ক্রিকেটে দ্রুততম ১০০০ রান করলেন তিনি। এই নজির আগে ছিল কোহলীর। শতরান করে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে দলকে জেতালেন বাবর।

Advertisement

২০১৭-এ ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে অধিনায়ক হিসাবে দ্রুততম ১০০০ রানের রেকর্ড করেছিলেন কোহলী। তাঁর লেগেছিল ১৭টি ইনিংস। বুধবারের ম্যাচের আগে কোহলীকে টপকে যেতে বাবরের দরকার ছিল ৯৮ রান। হাতে ছিল চারটি ইনিংস। তিনি শতরান করায় সহজেই কোহলীকে টপকে যান। অধিনায়ক হিসাবে ১৩ ইনিংসে বাবর ১০০৫ রান করলেন। গড় ৯১.৩৬ এবং স্ট্রাইক রেট ১০৩.৭১। মোট ছ’টি শতরান এবং তিনটি অর্ধশতরান করেছেন তিনি।

ওপেনার শে হোপের শতরান এবং শামার ব্রুকসের ৭০ রানে ভর করে প্রথম ম্যাচে পাকিস্তানের সামনে ৩০৫ রানের লক্ষ্য রাখে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের জোরে বোলার হ্যারিস রউফ চার উইকেট নেন। জবাবে ইমাম উল-হকের ৬৫, বাবরের ১০৩ এবং মহম্মদ রিজওয়ানের ৫৯ রান সত্ত্বেও এক সময় চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। সেখান থেকে ৪১ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে দেন খুশদিল শাহ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন