india cricket

India Vs South Africa 2021-22: পুরনো চোটের কবলে কোহলী, চার বছর আগেও এই সমস্যা কাবু করেছিল বিরাটকে

এই ধরনের সমস্যা খুব গুরুতর নয়। সারাতে অস্ত্রোপচারেরও প্রয়োজন হয় না। দরকার বিশ্রাম। সাধারণত পিঠের কোনও পেশীতে এই সমস্যা দেখা দেয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৩:৫১
Share:

আগেও এই সমস্যায় পড়েছেন কোহলী ছবি: টুইটার

দ্বিতীয় টেস্ট শুরুর আগে অনুশীলনের সময় বোঝা যায়নি। অনুশীলনের বেশ কিছু ছবি প্রকাশ করেছিলেন ভারতের টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলী। কিন্তু টসের সময় দেখা গেল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগারের সঙ্গে নামলেন লোকেশ রাহুল। তিনি জানালেন, পিঠের ব্যথায় খেলতে পারবেন না কোহলী। সেই পিঠের ব্যথা, যা চার বছর আগেও ভুগিয়েছিল ভারতের টেস্ট অধিনায়ককে।

Advertisement

২০১৮ সালে কাউন্টি ক্রিকেট খেলার কথা ছিল কোহলীর। সারে-র সঙ্গে কথা এগিয়েছিল। সেই সময় হঠাৎ তাঁর পিঠে ব্যথা শুরু হয়। চিকিৎসকরা তাঁকে পরামর্শ দেন আগামী টেস্ট সিরিজ খেলতে চাইলে কাউন্টি না খেলে তাঁর বিশ্রাম নেওয়া উচিত। সেটাই করেন কোহলী।

এই ধরনের সমস্যা খুব গুরুতর নয়। সারাতে অস্ত্রোপচারেরও প্রয়োজন হয় না। দরকার বিশ্রাম। সাধারণত পিঠের কোনও পেশীতে এই সমস্যা দেখা দেয়। সেই পেশীর অতিরিক্ত ব্যবহার বা কোনও চোটের কারণেও পেশীতে সমস্যা হতে পারে। তবে বয়স বাড়লে তখন এই সমস্যা সারতে একটু বেশি সময় লাগে।

Advertisement

কোহলী নিজের ফিটনেস নিয়ে কতটা সচেতন তা প্রায় সবাই জানেন। দিনের একটা বড় সময় তিনি শরীরচর্চায় কাটান। অনেক ভার তোলেন। তার ফলে পিঠে সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চার বছর আগে এই কারণেই পিঠে ব্যথা হয়েছিল ভারতের টেস্ট অধিনায়কের। এখন দেখার তৃতীয় টেস্টের আগে কোহলী সুস্থ হয়ে উঠতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন