Bangladesh Cricket

Shakib Al Hasan: ইতিহাস বাংলাদেশের, দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জয় শাকিব, তামিমদের

তৃতীয় এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারাল বাংলাদেশ। বল হাতে দুর্দান্ত তাসকিন আহমেদ। ব্যাট হাতে দাপট তামিম ইকবাল, লিটন দাসের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ২১:৩৭
Share:

ইতিহাস তৈরি করল বাংলাদেশ। ছবি টুইটার

ইতিহাস সৃষ্টি করল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বার এক দিনের সিরিজ জিতল তারা। রামধনুর দেশে এটাই বাংলাদেশের যে কোনও ফরম্যাটে প্রথম সিরিজ জয়। সেঞ্চুরিয়নে বুধবার তৃতীয় এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে উড়িয়ে দিল তারা। প্রথমে বল হাতে দুর্দান্ত খেললেন তাসকিন আহমেদ। এর পর ব্যাট হাতে দাপট তামিম ইকবাল, লিটন দাসের।

Advertisement

টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই সিদ্ধান্ত দলের কাজে লাগেনি। প্রথম উইকেটে ৪৬ রান উঠে গেলেও কুইন্টন ডি’কক ফিরে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে ধস নামে। ৮৩ রানে পাঁচ উইকেট হারায় তারা। এর পর কোনও ব্যাটারই সে ভাবে দাঁড়াতে পারেননি। জানেমন মালান সর্বোচ্চ ৩৯ রান করেন। কেশব মহারাজ করেছেন ২৮। এ ছাড়া কোনও প্রোটিয়া ব্যাটার উল্লেখযোগ্য রান করতে পারেননি। ৩৭ ওভারে ১৫৪ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এক দিনের ক্রিকেটে এটি তাদের তৃতীয় সর্বনিম্ন রান।

বাংলাদেশের হয়ে দুর্দান্ত বল করেন তাসকিন আহমেদ। ৯ ওভারে ৩৫ রানে তিনি ৫ উইকেট নেন। ২ উইকেট শাকিব আল হাসানের। একটি করে উইকেট পেয়েছেন শোরিফুল ইসলাম এবং মেহদি হাসান।

Advertisement

জবাবে শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলতে থাকে বাংলাদেশ। লক্ষ্যমাত্রা কম থাকায় কোনও ভয় ছাড়াই খেলতে থাকেন তামিম ইকবাল এবং লিটন দাস। মনে করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার বোলাররা বুঝি চাপে ফেলতে পারবেন তাঁদের। কিন্তু কেউই দাঁত ফোটাতে পারেননি। কাগিসো রাবাডাকে একটি ওভারে চারটি চার মারেন তামিম। একই অবস্থা হয়েছে লুনগি এনগিডি, কেশব মহারাজদেরও। তবে অর্ধশতরানের আগেই ফিরে যান লিটন। কেশবের বলে ৪৮ রানে আউট হন তিনি। তবে শেষ পর্যন্ত খেলে যান তামিম ইকবাল। ৮২ বলে ৮৭ রানে অপরাজিত থাকেন তিনি। মেরেছেন ১৪টি চার। ২০ বলে ১৮ করে অপরাজিত থাকেন শাকিব। জয়ের রানও এসেছে তাঁর ব্যাট থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন