Bangladesh Cricket

রেকর্ড বাংলাদেশের! এক দিনের ক্রিকেটে সব থেকে বড় ব্যবধানে জয় শাকিবদের

এক দিনের ক্রিকেটে রেকর্ড গড়ল বাংলাদেশ। ৫০ ওভারের ক্রিকেটে সব থেকে বড় ব্যবধানে জিতলেন শাকিব আল হাসানরা। আয়ারল্যান্ডকে হারালেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ২১:৩৬
Share:

আয়ারল্যান্ডের বিরুদ্ধে বড় জয় বাংলাদেশের। ব্যাট হাতে ৯৩ রান করলেন শাকিব। বল হাতে নিলেন ১ ইউকেট। —ফাইল চিত্র

ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ়ে চুনকাম করার পরে এ বার এক দিনের সিরিজ়েও নজির গড়ল বাংলাদেশ। আয়ারল্যান্ডকে ১৮৩ রানের বিশাল ব্যবধানে হারালেন শাকিব আল হাসানরা। এক দিনের ক্রিকেটে রানের ব্যবধানে এটি সব থেকে বড় জয় বাংলাদেশের। ব্যাট হাতে নজর কাড়লেন শাকিব। বল হাতেও নিলেন উইকেট।

Advertisement

সিলেটে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে টসে জিতে বল করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। শুরুটাও ভাল হয়েছিল তাদের। তৃতীয় ওভারেই আউট হন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। লিটন দাস, নাজমুল হোসেন শান্ত শুরুটা ভাল করলেও বড় রান করতে পারেননি। লিটন ২৬ ও শান্ত ২৫ রান করে আউট হন।

চতুর্থ উইকেটে বাংলাদেশের হয়ে ১২৫ রানের জুটি বাঁধেন শাকিব ও তৌহিদ হৃদয়। ১০০-র বেশি স্ট্রাইক রেটে রান করতে থাকেন দুই ব্যাটার। আয়ারল্যান্ডের বোলারদের বিরুদ্ধে সাবলীল ব্যাটিং করছিলেন তাঁরা। দেখে মনে হচ্ছিল দুই ব্যাটারই শতরান করবেন। কিন্তু সেটা হয়নি। শাকিব ৯৩ ও তৌহিদ ৯২ রানের মাথায় আউট হন।

Advertisement

মুশফিকুর রহিম ২৬ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন। বাকিরা অবশ্য বড় রান করতে পারেননি। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রান করে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম উইকেটে ৬৬ রান তোলে আয়ারল্যান্ড। কিন্তু এক বার বাংলাদেশের স্পিনাররা বল করতে আসার পরেই সমস্যায় পড়ে যান আইরিশ ব্যাটাররা। দুই ওপেনার আউট হওয়ার পরে আর কোনও জুটি তৈরি হয়নি। একমাত্র জর্জ ডকরেল ৪৫ রান করেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি আয়ারল্যান্ডের।

নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে আয়ারল্যান্ডের। তিন স্পিনার এবাদত হোসেন, শাকিব ও নাসুম আহমেদ মিলে ৮টি উইকেট নেন। সব থেকে বেশি ভয়ঙ্কর দেখাচ্ছিল এবাদতকে। একাই ৪ উইকেট নেন তিনি। শেষ পর্যন্ত ৩০.৫ ওভারে ১৫৫ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। ১৮৩ রানে ম্যাচ হারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন