India vs Australia

বিরাটরা জিতলেও লাভ নেই, বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ধরা হবে না ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের এক দিনের সিরিজ় শুরু হয়েছে। কিন্তু এই সিরিজ়ের উপর বিশ্বকাপের যোগ্যতা অর্জন নির্ভর করছে না। তা হলে কেন হচ্ছে এই সিরিজ়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৬:৫০
Share:

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে এক দিনের সিরিজ় চলছে। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। ছবি: পিটিআই

টেস্টের পরে এ বার তিন ম্যাচের এক দিনের সিরিজ় চলছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে। ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য ‘ক্রিকেট বিশ্বকাপ সুপার সিরিজ়’ শুরু করেছে আইসিসি। ২০২০ সাল থেকে চলছে এই প্রতিযোগিতা। কিন্তু ভারত-অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ় সেই প্রতিযোগিতার অংশ নয়। তা হলে কেন এই সিরিজ় হচ্ছে?

Advertisement

২০২০ সাল থেকে শুরু হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে মোট ১৩টি দল রয়েছে। আইসিসির এক দিনের ক্রমতালিকা অনুযায়ী প্রথম ১২টি দল ও ২০১৫-১৭ বিশ্বকাপ ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ জেতায় নেদারল্যান্ডস এই প্রতিযোগিতায় রয়েছে। সেখানে প্রতিটি দল অন্য ৮টি দলের বিরুদ্ধে একটি করে সিরিজ় খেলবে। তার মধ্যে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ় খেলার কথা। প্রতিটি সিরিজ়ে তিনটি করে ম্যাচ হবে।

প্রতিযোগিতা শেষে পয়েন্টের ভিত্তিতে ক্রমতালিকার প্রথম ৭টি দল ও আয়োজক দেশ সরাসরি এক দিনের বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দলগুলির মধ্যে যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে দু’টি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

Advertisement

২০২৩ সালের এক দিনের বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে ভারত এখনই যোগ্যতা অর্জন করে ফেলেছে। পয়েন্ট তালিকায় ৩ নম্বরে রয়েছে তারা। অস্ট্রেলিয়াও এক দিনের বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে। তারা পয়েন্ট তালিকায় রয়েছে ৬ নম্বরে। তা ছাড়া ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২০ সালে এক দিনের সিরিজ় খেলে ফেলেছে। তাই এই সিরিজ়কে ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মধ্যে রাখা হয়নি।

ভারত ইতিমধ্যেই তাদের আটটি সিরিজ় খেলে ফেলেছে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোম এবং অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড, শ্রীলঙ্কা ও জ়িম্বাবোয়ের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলেছে তারা। আফগানিস্তানের বিরুদ্ধে হোম সিরিজ় বাতিল হয়েছে।

তা হলে কেন হচ্ছে এই সিরিজ়? যেহেতু ভারত ও অস্ট্রেলিয়া দু’দলই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলেছে, তাই এই সিরিজ়কে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে নিচ্ছে তারা। ভারত যেমন দেশের মাটিতে বিশ্বকাপের আগে নিজেদের দল গুছিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে, তেমনই অস্ট্রেলিয়াও ভারতের মাটিতে প্রস্তুতি সেরে ফেলতে পারছে।

শুক্রবার মুম্বইয়ে প্রথম এক দিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে ভারত। সিরিজ়ের বাকি দু’টি ম্যাচ হবে ১৯ ও ২২ মার্চ। বিশাখাপত্তনমে দ্বিতীয় ও চেন্নাইয়ে তৃতীয় এক দিনের ম্যাচ খেলবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন