Bangladesh Cricket

Bangladesh Cricket: ২১ বছর পরে জয়, নিউজিল্যান্ডে গিয়ে তাদের হারিয়ে অনেক রেকর্ড গড়ল বাংলাদেশ

২০০১ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। সে দেশে সব মিলিয়ে এর আগে ৩২টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিমরা। কিন্তু একটি ম্যাচেও জয় আসেনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১০:২২
Share:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জয় বাংলাদেশের। ছবি: টুইটার

দলে নেই সেরা ক্রিকেটার শাকিব আল হাসান। কয়েক দিন আগেই ঘরের মাঠে পাকিস্তানের কাছে লজ্জার হার হয়েছে। তার মধ্যে নিউজিল্যান্ডে গিয়ে তাদের বিরুদ্ধে খেলা। অতি বড় সমর্থকও হয়তো আশা করেননি প্রথম টেস্টেই এ ভাবে নিউজিল্যান্ডকে হারাবে বাংলাদেশ। কিন্তু ক্রিকেট ‘মহান অনিশ্চয়তার খেলা।’ যে দিন যে দল ভাল খেলবে, জয়তিলক তার কপালেই উঠবে। সেটাই হল। নিউজিল্যান্ডকে হারিয়ে অনেক রেকর্ড নিজেদের নামে করল বাংলাদেশ।

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জয় বাংলাদেশের। টেস্ট খেলার যোগ্যতা অর্জনের পরে ঘরে-বাইরে এর আগে কিউয়িদের বিরুদ্ধে ১৫টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জয় অধরা ছিল। অবশেষে ১৬ নম্বর টেস্টে জয় এল। শুধু তাই নয়, আইসিসি ক্রমতালিকায় প্রথম পাঁচে থাকা দেশের মধ্যে কোনও দেশকে এই প্রথম তাদের ঘরের মাঠে হারাল বাংলাদেশ।

২০০১ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। সে দেশে সব মিলিয়ে এর আগে ৩২টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিমরা। কিন্তু একটি ম্যাচেও জয় আসেনি। অবশেষে ৩৩ নম্বর ম্যাচে নিউজিল্যান্ডের ঘরের মাঠে জিতল বাংলাদেশ। ২১ বছরের অপেক্ষার শেষে এল জয়।

Advertisement

নিউজিল্যান্ডে এশীয় দলগুলির সাফল্য খুব বেশি নয়। শেষ বার ২০১১ সালে কিউয়িদের হারিয়েছিল পাকিস্তান। তার পর থেকে সে দেশে গিয়ে তাদের হারাতে পারেনি কোনও এশীয় দেশ। সেই খরা কাটল। মোমিনুল, ইবাদতরা বে ওভালে জয়ের কাহিনি লিখলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন