Bangladesh Cricket Board

বিশ্বকাপে ব্যর্থ শাকিবদের উপর নামছে শাস্তির খাঁড়া! বড় বদল করতে চলেছে বাংলাদেশ বোর্ড

ভারতের মাটিতে বিশ্বকাপে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। তার ফলে এ বার বাংলাদেশ ক্রিকেট বোর্ড বড় বদল হতে চলেছে। সেই বদলের ফলে শাস্তির খাঁড়া নামতে পারে শাকিব আল হাসানদের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৯
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

বাংলাদেশ ক্রিকেট বোর্ড এ বার বড় পদক্ষেপ করতে চলেছে। বোর্ডের নির্বাচক কমিটিতে বদল হবে। তিন সদস্যের নির্বাচক কমিটির মধ্যে দু’জনকে সরানো হবে। বদলে আসবেন দু’জন। তাঁদের প্রথম কাজ হবে ভারতে এক দিনের বিশ্বকাপে ব্যর্থতার বিশ্লেষণ করা। দল কেন হারল তার কারণ খুঁজে বার করে সেই অনুযায়ী ব্যবস্থা নেবে বোর্ড। প্রয়োজনে খোলনলচে বদলে যেতে পারে বাংলাদেশ ক্রিকেট দলের।

Advertisement

বাংলাদেশের বর্তমান নির্বাচক কমিটির প্রধান মিনহাজুল আবেদিন। তিনি ছাড়া বাকি দু’জন বলেন হাবিবুল বাশার ও আব্দুর রজ্জাক। দু’জনেই বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটার। তাঁদের মধ্যে একমাত্র রজ্জাক দেরিতে নির্বাচক কমিটিতে ঢুকেছেন। তাই তাঁর কার্যকাল এখনও শেষ হয়নি। বাকি দু’জনের কার্যকাল শেষ হবে ৩১ ডিসেম্বর। তার পরে তাঁদের সরে যেতে হবে।

২০১৬ সাল থেকে বাংলাদেশের নির্বাচক কমিটিতে রয়েছেন মিনহাজুল ও বাশার। দীর্ঘ সাত বছরে বাংলাদেশ ক্রিকেট বিশেষ কোনও সাফল্য পায়নি। সেই কারণে তাঁদের কাজে খুশি নয় বোর্ড। একটি সাংবাদিক বৈঠকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, নির্বাচক হিসাবে দীর্ঘ দিন পদে থাকলেও সে রকম কোনও সাফল্য দিতে পারেননি মিনহাজুল ও বাশার। তাই তাঁদের সরানো হচ্ছে।

Advertisement

তবে নতুন নির্বাচক কমিটিতে কারা জায়গা পাবেন তা জানতে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। কারণ, সামনেই বাংলাদেশের সাধারণ নির্বাচন। সেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাপন। তার পরেই নির্বাচক কমিটি নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। নতুন মাথা আনতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যে ভাবে বার বার আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশ মুখ থুবড়ে পড়ছে সেখান থেকে বেরিয়ে আসার উপায় খুঁজছে তারা। তার জন্য দরকার পড়লে কিছু ক্রিকেটারকে নিয়ে কড়া পদক্ষেপ করতে পারে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন