Asia Cup

এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব ফিরিয়েছে বাংলাদেশ, কেন? জানালেন বোর্ড সভাপতি

এশিয়া কাপের পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বকাপের চূড়ান্ত দল বেছে নিতে চায় বাংলাদেশ। কিন্তু এই প্রতিযোগিতা নিয়ে অনিশ্চয়তা তাদের চিন্তায় রেখেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৮:১২
Share:

এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ। ছবি: টুইটার।

এশিয়া কাপ নিয়ে অনিশ্চয়তা চিন্তায় ফেলেছে বাংলাদেশকে। প্রতিযোগিতা না হলে বিশ্বকাপের জন্য সঠিক দল বাছতে সমস্যা হবে। অথচ প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশের ক্রিকেট কর্তারা।

Advertisement

অনিশ্চয়তা থাকলেও এশিয়া কাপ নির্ধারিত সময়েই হবে বলে আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এখনও সরকারি ভাবে কিছু না জানালেও নাজমুলের আশা, পাকিস্তানের বিকল্প প্রস্তাব মতোই প্রতিযোগিতা হবে। তিনি বলেছেন, ‘‘এশিয়া কাপ নিয়ে কিছু জানি না। মনে হয় ঠিক সময়েই হবে। কোথায় খেলা হবে, আমার পক্ষে এখন বলা সম্ভব নয়। দুটো বিকল্প আছে। হয় পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরশাহি মিলিয়ে প্রতিযোগিতা হবে, না হলে অন্য কোনও দেশে হবে। হয়তো শ্রীলঙ্কায়। আমাদের কাছেও এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব এসেছিল। আমরা রাজি হইনি। কারণ ওই সময় বাংলাদেশে বৃষ্টি হয়। ম্যাচ আয়োজন করতে সমস্যা হবে।’’

আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বকাপের প্রাথমিক দল বেছে নেবে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচগুলির প্রথম একাদশে বল করতে পারেন এমন ছ’জন ক্রিকেটারকে রেখেছিলেন তামিম ইকবাল। অর্থাৎ, পাঁচ জন বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে খেলেছেন তাঁরা। তা হলে কি অভিজ্ঞ ব্যাটার মাহমুদুল্লাহর দলে ফেরার রাস্তা বন্ধ? তাঁকে কি বিশ্বকাপের পরিকল্পনায় রাখা হচ্ছে না? এমন কোনও কারণ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি।

Advertisement

বিশ্বকাপের দল নির্বাচনের বিষয়টি নির্বাচকদের উপর ছেড়ে দিতে চাইছেন নাজমুল। তিনি বলেছেন, ‘‘কেউই আমাদের পরিকল্পনার বাইরে নয়। চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।’’ গত কয়েকটি ম্যাচে বাংলাদেশের হয়ে সাত নম্বরে নামছেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ়ে কয়েক জন নতুন ক্রিকেটারকে দেখে নিতে চান অধিনায়ক তামিম। তার পর এশিয়া কাপের সময় বিশ্বকাপের দল বেছে নেওয়ার পরিকল্পনা তাঁর।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপের প্রথম ছয়ে থাকছেন তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম এবং শাকিব আল হাসান। প্রথম একাদশ বাছা নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি বলেছেন, ‘‘আমরা পাঁচ জন বোলার নিয়ে দল সাজালে এক জন অতিরিক্ত ব্যাটার খেলাতে পারি। ইয়াসির আলি এখন দলে রয়েছে। আফিফ হোসেন, মাহমুদুল্লাহ এবং মোসাদ্দেক হোসেন এখন দলে নেই। যে কোনও সময় ওরা দলে সুযোগ পেতে পারে। পাঁচ জন বোলার নিয়ে খেলতে হলে এক জন অলরাউন্ডার দরকার। শেষ পর্যন্ত মিনহাজুল কী করবে জানি না।’’

নাজমুল ব্যক্তিগত ভাবে মনে করেন, বিশ্বকাপের দলে এক জন অতিরিক্ত ওপেনিং ব্যাটার থাকা ভাল। তিনি বলেছেন, ‘‘ঢাকা প্রিমিয়ার লিগে ভাল রান পেয়েছে মহম্মদ নঈম এবং আনামুল হক বিজয়। ওদের অতিরিক্ত ওপেনার হিসাবে দলে নেওয়া যেতে পারে। কেউ চোট পেলে কাজে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন