Mushfiqur Rahim

বিশ্বকাপের আগে হঠাৎ টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর বাংলাদেশের উইকেটরক্ষক মুশফিকুরের

এশিয়া কাপে ভাল খেলতে পারেনি বাংলাদেশ। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে তাদের। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার পরেই টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেন মুশফিকুর রহিম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১২:২৯
Share:

টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর মুশফিকুরের। —ফাইল চিত্র

এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছে বাংলাদেশ। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগেই হঠাৎ টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেন বাংলাদেশের উইকেটরক্ষক মুশফিকুর রহিম। রবিবার নিজের ফেসবুকে এই কথা জানিয়েছেন দলের প্রাক্তন অধিনায়ক। তবে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেও বাংলাদেশের হয়ে টেস্ট ও এক দিনের ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।

Advertisement

রবিবার নিজের ফেসবুকে মুশফিকুর লেখেন, ‘আশা করছি সবাই ভাল আছেন। আমার এই দীর্ঘ কেরিয়ারে আপনাদের সবাইকে পাশে পাওয়ার জন্য ধন্যবাদ। আমার ভাল ও খারাপ দিনে আপনাদের ভালবাসা আমার অনুপ্রেরণা হিসাবে কাজ করেছে। আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। কিন্তু টেস্ট ও এক দিনের দলে আমি খেলা চালিয়ে যাব। আশা করছি দেশের হয়ে ওই দু’টো ফরম্যাটে ভাল খেলব। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও অন্যান্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটও আমি খেলব।’

এশিয়া কাপে ব্যাট হাতে ভাল খেলতে না পারার জন্য ব্যাপক সমালোচনা হয়েছে মুশফিকুরের। তিনি ব্যর্থ হওয়ায় মাঝের ওভারগুলিতে সমস্যায় পড়েছে বাংলাদেশ। তার খেসারত দিতে হয়েছে। প্রতিযোগিতার দু’টি ম্যাচ হেরে ছিটকে যেতে হয়েছে বাংলাদেশকে। এশিয়া কাপে দু’ম্যাচে মাত্র পাঁচ রান করেছেন মুশফিকুর। উইকেটের পিছনেও খুব একটা ভাল পারফর্ম করতে পারেননি তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে কুশল মেন্ডিসের গ্লাভসে লেগে বল তাঁর কাছে যায়। আউটের আবেদন হলেও আম্পায়ার আউট দেননি। অধিনায়ক শাকিব আল হাসান তাঁকে জিজ্ঞাসা করেন, বল কি ব্যাট বা গ্লাভসে লেগেছে! জবাবে মুশফিকুর জানান, তিনি কিছু শুনতে পাননি। ফলে রিভিউ নেননি শাকিব। পরে দেখা যায় বল মেন্ডিসের গ্লাভসে লেগেছিল। সেই সময় তিনি আউট হলে ম্যাচের রাশ অনেকটাই বাংলাদেশের হাতে চলে যেত।

Advertisement

টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ১০২টি ম্যাচ খেলেছেন মুশফিকুর। করেছেন ১৫০০ রান। গড় ১৯.৪৮। স্ট্রাইক রেট ১১৫.০৩। ক্রিকেটের ছোট ফরম্যাটে ছ’টি অর্ধশতরান করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন