Shakib Al Hasan

চুক্তি এক দিনের বিশ্বকাপ পর্যন্ত, কে হলেন শাকিবদের জোরে বোলিং কোচ

ভারতের বিরুদ্ধে সিরিজ়ের পর ইস্তফা দিয়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ ডোমিঙ্গো। শ্রীলঙ্কার হাথুরুসিংহেকে আবার কোচ হিসাবে এনেছেন বিসিবি কর্তারা। এ বার চূড়ান্ত করা হল জোরে বোলিং কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৭
Share:

এক দিনের বিশ্বকাপ পর্যন্ত জাতীয় দলের জন্য জোরে বোলিং কোচ চূড়ান্ত করল শাকিবদের বোর্ড। ফাইল ছবি।

দলের প্রধান কোচ পরিবর্তন হলেও জোরে বোলিং কোচ পরিবর্তন করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অ্যালান ডোনাল্ডকেই রেখে দেওয়া হচ্ছে। আগামী এক দিনের বিশ্বকাপ পর্যন্ত শাকিব আল হাসানের দলের জোরে বোলিং কোচ হিসাবে কাজ করবেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারই।

Advertisement

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল ডোনাল্ডের সঙ্গে। তার পর ভারতের বিরুদ্ধে এক দিনের এবং টেস্ট সিরিজ় পর্যন্ত চুক্তি করা হয়। ডোনাল্ডের কাজে বাংলাদেশের ক্রিকেট কর্তারা খুশি হলেও তাঁর সঙ্গে চুক্তি বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছিলেন না তাঁরা। এর মধ্যেই দায়িত্ব থেকে সরে দাঁড়ান প্রধান কোচ দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো। প্রাক্তন কোচ শ্রীলঙ্কার চন্দিকা হাথুরুসিংহেকে আবার দায়িত্ব দিয়েছেন বাংলাদেশের ক্রিকেট কর্তারা। নতুন প্রধান কোচ ঠিক হওয়া পর্যন্ত অপেক্ষা করছিলেন তাঁরা। সেই চিন্তা দূর হতে ডোনাল্ডকে আগামী এক দিনের বিশ্বকাপ পর্যন্ত জোরে বোলিং কোচের দায়িত্ব পালনের প্রস্তাব দেয় বিসিবি।

বিসিবির ক্রিকেট অপারেশন চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘‘ডোনাল্ডের সঙ্গে ২০২৩ এক দিনের বিশ্বকাপের শেষ পর্যন্ত চুক্তি করা হয়েছে।’’ আগামী মাসে এক দিনের এবং টি-টোয়েন্টি সিরিজ় খেলতে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। এই সিরিজ় থেকেই ডোনাল্ডকে আবার দেখা যাবে বাংলাদেশের সাজঘরে। মে মাসে সিরিজ় রয়েছে আয়ারল্যান্ডের সঙ্গে। যদিও সেই সিরিজ়ের সূচি এখনও চূড়ান্ত হয়নি। বিসিবির এক কর্তা বলেছেন, ‘‘আয়ারল্যান্ড সরকারি ভাবে এখনও আমাদের কিছু জানায়নি। শুধু জানানো হয়েছে ইংল্যান্ডের মাটিতে সিরিজ় আয়োজনের চেষ্টা করা হচ্ছে।’’ এক দিনের বিশ্বকাপকে মাথায় রেখে এই দুই সিরিজ়কে গুরুত্ব দিচ্ছে বিসিবি।

Advertisement

২০২২ সালে ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ় জয় পেয়েছে বাংলাদেশ। ডোনাল্ডের প্রশিক্ষণে উন্নতি হয়েছে তাসকিন আহমেদদের বোলিংয়ের। তাই এক দিনের বিশ্বকাপে ভাল ফল নিয়ে আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শাকিবদের প্রস্তুতিতে যাতে কোনও সমস্যা নয় হয়, তা নিশ্চিত করতেই ডোনাল্ডের সঙ্গে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করা হল। তা ছাড়া ক্রিকেটারদের সঙ্গে গত এক বছরে ভাল ভাবে মিশে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন জোরে বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন