Bangladesh Cricket

বড় ধাক্কা বাংলাদেশ ক্রিকেটে, আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের আগে ইস্তফা শাকিবদের কোচের

শাকিবদের সঙ্গে ইংল্যান্ডে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় দলের এক কোচ। বিদেশের মাটিতে সমস্যায় পড়তে পারেন বাংলাদেশের ব্যাটাররা। হঠাৎ এই ঘটনায় তৈরি হয়েছে জল্পনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৯:৩৯
Share:

বিদেশের মাটিতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের আগে বড় ধাক্কা শাকিবদের। —ফাইল ছবি।

ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের আগে বড় ধাক্কা খেলেন শাকিব আল হাসানরা। বাংলাদেশের জাতীয় দল ইংল্যান্ডের বিমানে ওঠার আগে পদত্যাগ করলেন জাতীয় দলের অন্যতম কোচ। বিদেশ সফরের ঠিক আগে এই ঘটনায় উঠছে নানা প্রশ্ন।

Advertisement

২০২১ সালে বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শদাতা হিসাবে যোগ দিয়েছিলেন জেমি সিডন্স। পরে অ্যাশওয়েল প্রিন্স ইস্তফা দেওয়ায় তাঁকে শাকিবদের ব্যাটিং কোচ হিসাবে নিয়োগ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আয়ারল্যান্ডের বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজ়ের আগে জাতীয় দলের ব্যাটিং কোচের পদে ইস্তফা দিলেন সিডন্স। এখন থেকে তিনি ভবিষ্যতের ক্রিকেটারদের গড়ে তোলার কাজ করবেন। পদত্যাগ করার পর সিডন্স বলেছেন, ‘‘নতুন প্রজন্মের ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে বেশি স্বচ্ছন্দ বোধ করব।’’

সদ্য ইস্তফা দেওয়া শাকিবদের ব্যাটিং কোচ সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘ছোট বিরতির পর ঢাকায় ফিরে এসেছি। বাংলাদেশের জাতীয় দলের সঙ্গে আমি আর কাজ করব না। আগামী প্রজন্মের ক্রিকেটারদের গড়ে তোলার কাজ করতে পারলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে সব থেকে বেশি সাহায্য করতে পারব বলে মনে করছি। যারা এখনও দলের বাইরে রয়েছে, তাদের প্রতি দিনের উন্নতিই লক্ষ্য আমার। আগামী দিনে ওরা যাতে দেশের প্রতিনিধিত্ব করতে পারে, সেটা নিশ্চিত করাই আমার লক্ষ্য।’’ তিনি আরও লিখেছেন, ‘‘ছোটদের প্রশিক্ষণ দিতে সব থেকে ভালবাসি আমি। বিসিবির সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি।’’

Advertisement

এই পরিস্থিতিতে সহকারী কোচ নিক পোথাসের দায়িত্ব বাড়তে পারে। ব্যাটিং কোচের দায়িত্ব তাঁকে সামলাতে হতে পারে। প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে শাকিবদের ব্যাটিংয়ের দিকটি সামলাতে পারেন তিনি।

কয়েক দিন আগেই ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট এবং এক দিনের সিরিজ় জিতেছে বাংলাদেশ। ইংল্যান্ডের মাটিতেও আইরিশদের বিরুদ্ধে জয় নিয়ে আত্মবিশ্বাসী শাকিবরা। সিডন্সের হঠাৎ পদত্যাগ বিদেশের মাটিতে বাংলাদেশের ব্যাটারদের সমস্যায় ফেলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন