Bangladesh

Bangladesh Cricket: এক দিনের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে চুনকাম বাংলাদেশের, ৫ উইকেট নিয়ে নায়ক তাইজুল

তৃতীয় এক দিনের ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ। বল হাতে নজর কাড়লেন তাইজুল। ৩-০ ব্যবধানে সিরিজও জিতে নিলেন তামিম ইকবালরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৫:১৪
Share:

তাইজুলকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। ছবি: টুইটার।

টেস্ট ক্রিকেটে সুবিধা করতে না পারলেও এক দিনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারাল বাংলাদেশ। তৃতীয় এক দিনের ম্যাচে তামিম ইকবালরা জিতলেন ৪ উইকেটে। ক্রিকেটজীবনে প্রথম বার এক দিনের আন্তর্জাতিকে ৫ উইকেট নিলেন তাইজুল ইসলাম। তাঁর স্পিনের জাদুতেই ধস নামে ক্যারিবিয়ান ইনিংসে।

Advertisement

টস জিতে ক্যারিবিয়ানদের প্রথমে ব্যাট করতে পাঠান অধিনায়ক তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান করেন ১০৯ বলে ৭৩ রান। আয়োজকদের আর কোনও ব্যাটার ভাল রান পাননি। কেসি কার্টি ৬৬ বল খেলে করেন ৩৩ রান। ৪৮.৪ ওভারে ১৭৮ রানেই শেষ হয়ে যায় আয়োজকদের ইনিংস। ক্যারিবিয়ান ইনিংসে ধস নামান বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল। মাত্র ২৮ রান খরচ করে ৫ উইকেট নেন তিনি। বাংলাদেশের স্পিনারদের মধ্যে এক দিনের ক্রিকেটে সেরা বোলিং করলেন তাইজুল। ২টি করে উইকেট নিয়েছেন মাসুম আহমেদ এবং মুস্তাফিজুর রহমান।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটাও ভাল হয়নি। ওপেনার নাজমুল হোসেন শান্ত মাত্র ১ রান করেই আউট হয়ে যান। অন্য ওপেনার তথা অধিনায়ক তামিম এবং তিন নম্বরে নামা লিটন দাস দলের হাল ধরেন। তামিম ৩৪ রানে সাজঘরে ফিরলেও অর্থশতরান করেন লিটন। মিডল অর্ডারে মাহমুদ্দুল্লা (২৬), আসিফ হোসেন (০) এবং মোসাদক হোসেন (১৪) সাফল্য না পাওয়ায় কিছুটা চাপ তৈরি হয়। যদিও লক্ষ্য খুব বড় না থাকায় সমস্যা হয়নি বাংলাদেশের। শেষের দিকে নুরুল হাসান (অপরাজিত ৩২) এবং মেহদি হাসান মিরাজের (অপরাজিত ১৬) সপ্তম উইকেটের ৩২ রানের অবিচ্ছিন্ন জুটি বাংলাদেশকে জয় এনে দেয়। ৪৮.৩ ওভারে ৬ উইকেটে ১৭৯ রান করে বাংলাদেশ।

Advertisement

এক দিনের ক্রিকেট সেরা বোলিং করে ম্যাচের সেরা হয়েছেন তাইজুল। সিরিজের সেরা হয়েছেন অধিনায়ক তামিম। উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজকে এক দিনের সিরিজে চুনকাম করার পরেই টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর ঘোষণা করেছেন তামিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন