Ishan Kishan

বোর্ডের চুক্তি থেকে কি বাদ ঈশান? আইপিএলে খেলাও বন্ধ হয়ে যেতে পারে ‘অবাধ্য’ ব্যাটারের

কোচ ও ম্যানেজমেন্টের কথা না শোনার খেসারত এখনও দিতে হচ্ছে ঈশান কিশনকে। এ বার কি ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে চলেছেন ভারতীয় ব্যাটার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২২
Share:

ঈশান কিশন। —ফাইল চিত্র।

সমস্যা কি আরও বাড়তে চলেছে ঈশান কিশনের? কোচ ও ম্যানেজমেন্টের কথা না শুনে সিরিজ়ের মাঝে দেশে ফিরে আসায় ভারতীয় দলে আর জায়গা হচ্ছে না ঈশানের। রাজ্য দলেও সুযোগ পাচ্ছেন না তিনি। এ বার কি ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে চলেছেন ভারতীয় ব্যাটার? তাঁর আইপিএলে খেলা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

Advertisement

ঈশানের বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদমাধ্যমে মুখ খুলেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক বলেন, “ঈশানের কেন্দ্রীয় চুক্তি নিয়ে এখনও কোনও কথা হয়নি। বোর্ডকর্তারা জানতে পেরেছে যে, কিছু ক্রিকেটার লাল বলের ক্রিকেট খেলতে চাইছে না। যদি ওরা ভারতীয় দল থেকে বাদ পড়ে তা হলে মুস্তাক আলি টি২০ খেলে দলে ফেরার চেষ্টা করে। সেটা করলে হবে না। অন্তত তিন থেকে চারটে রঞ্জি ম্যাচ খেলতে হবে। নইলে আরও কড়া পদক্ষেপ করবে বোর্ড। আইপিএলের দল ওই ক্রিকেটারদের ছেড়ে দিলে আর নিলামে নাম দিকে পারবে না ওরা।”

অর্থাৎ, যদি মুম্বই ইন্ডিয়ান্স পরের মরসুমের আগে ঈশানকে ছেড়ে দেয় তা হলে সমস্যায় পড়তে পারেন তিনি। কারণ, যদি তখনও তিনি রঞ্জি না খেলেন তা হলে আইপিএলের নিলামে উঠতে পারবেন না। সে ক্ষেত্রে আর আইপিএল খেলা হবে না তাঁর।

Advertisement

ঈশানকে নিয়ে বিতর্কের মাঝেই একটি হিন্দি দৈনিক জানিয়েছে, মুম্বইয়ে ডিওয়াই পাতিল টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলবেন ঈশান। যদিও ঈশান এই বিষয়ে এখনও মুখ খোলেননি।

দক্ষিণ আফ্রিকা সিরিজ় চলাকালীন দেশে ফিরে এসেছিলেন ঈশান। তিনি জানিয়েছিলেন, মানসিক অবসাদের কারণে বিশ্রাম নিয়েছেন। যদিও তার পর থেকে আর জাতীয় দলে ফেরা হয়নি তাঁর। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে দলে নেওয়া হয়নি তাঁকে। রাহুল দ্রাবিড় স্পষ্ট করে দেন যে ঘরোয়া ক্রিকেট না খেললে জাতীয় দলে ফেরা হবে না ক্রিকেটারদের।

যদিও বোর্ডের কথায় পাত্তা না দিয়ে বরোদা গিয়ে হার্দিক ও ক্রুণাল পাণ্ড্যের সঙ্গে অনুশীলন শুরু করেন ঈশান। ঝাড়খণ্ডের রঞ্জি দলেও নেওয়া হয়নি ঈশানকে। তার পরেই জানা যায়, মুম্বইয়ের এই টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলবেন ভারতীয় ক্রিকেটার। এখন দেখার, এই সিদ্ধান্ত তাঁর কেরিয়ারে কী প্রভাব ফেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন