Rohit Sharma

কারও পকেটে ৪ কোটি, কারও ততটাই লোকসান! বোর্ডের চুক্তিতে কোন ক্রিকেটারের লাভ, কার ক্ষতি?

বার্ষিক চুক্তিতে অনেকের পকেট হালকা হয়েছে, আবার অনেকের পকেট ভারী। গত বছরের থেকে এ বারের বার্ষিক চুক্তিতে কী কী তফাত রয়েছে, খুঁজে বের করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৬:৩৭
Share:

রোহিতের দলের কারও পকেট ভরল, কারও লোকসান হল। — ফাইল চিত্র

আগামী বছরের জন্য বার্ষিক চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। বরাবরের মতোই সেই তালিকায় বেশ কিছু বদল দেখা গিয়েছে। অনেক ক্রিকেটারের পকেট হালকা হয়েছে, আবার অনেক ক্রিকেটারের পকেট ভারী হয়েছে। গত বছরের বার্ষিক চুক্তির সঙ্গে এ বারের বার্ষিক চুক্তিতে কী কী তফাত রয়েছে, তা খুঁজে বের করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

লাভের বিচারে এ বার সবার আগে রয়েছেন অক্ষর পটেল। তিনি গত বার ‘সি’ গ্রুপে ছিলেন। এ বার সরাসরি ‘এ’ গ্রুপে। অর্থাৎ বেড়েছে চার কোটি টাকা। সবচেয়ে পকেট হালকা হয়েছে শিখর ধাওয়ানের। তিনি ‘এ’ গ্রুপ থেকে ‘সি’ গ্রুপে নেমে গিয়েছেন। অর্থাৎ ক্ষতি চার কোটি। তিনি এখন ভারতের কোনও দলেই সুযোগ পান না। সেই হিসাবে তালিকা থেকে বাদ দেওয়া হলেও অস্বাভাবিক কিছু ছিল না।

বিসিসিআইয়ের বার্ষিক চুক্তিতে চারটি বিভাগ রয়েছে। যথাক্রমে ‘এ+’, ‘এ’, ‘বি’ এবং ‘সি’। তালিকাগুলিতে থাকা ক্রিকেটাররা বছরে পান যথাক্রমে সাত, পাঁচ, তিন এবং এক কোটি টাকা। গত বার বার্ষিক চুক্তির আওতায় ছিলেন ২৮ জন ক্রিকেটার। এ বার সেই তালিকা কমে হয়েছে ২৬। গত বার সর্বোচ্চ তালিকায় ছিলেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং যশপ্রীত বুমরা। এ বার সেখানে ঢুকেছেন রবীন্দ্র জাডেজা। গত কয়েক মাস ধরে বুমরা কোনও ধরনের ক্রিকেট না খেলা সত্ত্বেও তাঁকে তালিকায় রাখা হয়েছে। অন্য দিকে, তিন ফরম্যাটে নাগাড়ে জাডেজা খেলায় তিনি সর্বোচ্চ বিভাগে ঢুকে পড়েছে।

Advertisement

গত বার ‘এ’ তালিকায় ছিলেন ১০ জন ক্রিকেটার। এ বার সেই বিভাগে থাকা ক্রিকেটারদের সংখ্যা কমিয়ে অর্ধেক করা হয়েছে। গত বারের তালিকা থেকে অবনমন হয়েছে চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, শিখর ধাওয়ান, কেএল রাহুল এবং ইশান্ত শর্মার। রাহানে এবং ইশান্ত বার্ষিক চুক্তি থেকেই বাদ পড়েছেন। হার্দিক পাণ্ড্য, রবি অশ্বিন, মহম্মদ শামি এবং ঋষভ পন্থ এই তালিকাতেই রয়েছেন। নতুন ক্রিকেটার হিসাবে এই তালিকায় ঢুকেছেন অক্ষর। তিনি আগের বার সর্বনিম্ন বিভাগে ছিলেন। বার্ষিক চুক্তিতে বছরে অতিরিক্ত চার কোটি টাকা পাবেন তিনি।

২০২২-এ ‘বি’ বিভাগে ৫ জন ক্রিকেটার ছিলেন। এ বার তা বেড়ে হয়েছে ৬। গত বার এই বিভাগে থাকা ঋদ্ধিমান সাহা, ভুবনেশ্বর কুমার এবং মায়াঙ্ক আগরওয়াল বার্ষিক চুক্তি থেকে বাদ। উমেশ যাদব এবং শার্দূল ঠাকুরের অবনমন হয়েছে। নতুন ক্রিকেটার হিসাবে এই বিভাগে ঢুকেছেন সূর্যকুমার যাদব। এ ছাড়া ‘সি’ গ্রুপ থেকে উন্নতি হয়েছে শ্রেয়স আয়ার, মহম্মদ সিরাজ এবং শুভমন গিলের।

গত বার ‘সি’ বিভাগে ১০ জন ক্রিকেটার ছিলেন। এ বার ১১ জন। তবে নামে বদল হয়েছে। গত বারের তালিকা থেকে বাদ পড়েছেন নবদীপ সাইনি, দীপক চাহার এবং হনুমা বিহারী। কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর এবং যুজবেন্দ্র চহাল এই তালিকাতেই থেকে গিয়েছেন। নতুন করে এই তালিকায় এসেছেন ঈশান কিশন, দীপক হুডা, সঞ্জু স্যামসন, আরশদীপ সিংহ এবং কেএস ভরত। বাকি যে সব ক্রিকেটার গত বার এই তালিকায় ছিলেন, তাঁদের সকলেই উপরের বিভাগগুলিতে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন