Indian Cricket

শুধু আইপিএল নয়, ভারতীয় ক্রিকেটে টাকা বাড়ছে অন্য জায়গাতেও, ৫ কোটির ঘোষণা বোর্ডের

আইপিএলে টাকা বাড়ছে হু হু করে। প্রতি বছরই এই প্রতিযোগিতার মূল্য বাড়ছে। ভারতীয় ক্রিকেট বোর্ড এ বার নজর দিল অন্য একটি জায়গাতেও। বড় ঘোষণা করল বিসিসিআই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ২০:২৫
Share:

রঞ্জিজয়ী দল পেত ২ কোটি টাকা। —ফাইল চিত্র

এখন থেকে ঘরোয়া ক্রিকেটের সব প্রতিযোগিতার পুরস্কার মূল্য বাড়িয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। রঞ্জি ট্রফি জিতলে আগে পাওয়া যেত ২ কোটি টাকা। এখন তার থেকে আড়াই গুণ বেশি টাকা পাওয়া যাবে। বাড়িয়ে দেওয়া হয়েছে মেয়েদের ঘরোয়া ক্রিকেটের পুরস্কার মূল্যও। মেয়েদের টি-টোয়েন্টি প্রতিযোগিতার মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে আট গুণ।

Advertisement

আগে রঞ্জিজয়ী দল পেত ২ কোটি টাকা। এখন থেকে ভারতীয় ক্রিকেটের সব থেকে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা জিতলে পাওয়া যাবে ৫ কোটি টাকা। এমনটাই জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি রবিবার টুইট করে লেখেন, “আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সব প্রতিযোগিতার আর্থিক মূল্য বাড়ানো হল। আমরা সব রকম ভাবে চেষ্টা করব ভারতের ঘরোয়া ক্রিকেটকে আরও উন্নত করতে। এটাই ভারতীয় ক্রিকেটের শিরদাঁড়া। রঞ্জিজয়ী দল পাবে ৫ কোটি টাকা (আগে ছিল ২ কোটি টাকা)। মেয়েদের এক দিনের প্রতিযোগিতার বিজয়ীরা পাবে ৫০ লক্ষ টাকা (আগে ছিল ৬ লক্ষ টাকা)।”

কোন প্রতিযোগিতায় কত পুরস্কার মূল্য?

Advertisement

রঞ্জি ট্রফি

বিজয়ী- আগে ছিল ২ কোটি, এখন পাবে ৫ কোটি

রানার আপ- আগে ছিল ১ কোটি, এখন পাবে ৩ কোটি

সেমিফাইনালে উঠলে- আগে ছিল ৫০ লক্ষ, এখন পাবে ১ কোটি

ইরানি কাপ

বিজয়ী- আগে ছিল ২৫ লক্ষ, এখন পাবে ৫০ লক্ষ

রানার আপ- আগে কিছুই পেত না, এখন পাবে ২৫ লক্ষ

দলীপ ট্রফি

বিজয়ী- আগে ছিল ৪০ লক্ষ, এখন পাবে ১ কোটি

রানার আপ- আগে ছিল ২০ লক্ষ, এখন পাবে ৫০ লক্ষ

বিজয় হজারে ট্রফি

বিজয়ী- আগে ছিল ৩০ লক্ষ, এখন পাবে ১ কোটি

রানার আপ- আগে ছিল ১৫ লক্ষ, এখন পাবে ৫০ লক্ষ

দেওধর ট্রফি

বিজয়ী- আগে ছিল ২৫ লক্ষ, এখন পাবে ৪০ লক্ষ

রানার আপ- আগে ছিল ১৫ লক্ষ, এখন পাবে ২০ লক্ষ

সৈয়দ মুস্তাক আলি ট্রফি

বিজয়ী- আগে ছিল ২৫ লক্ষ, এখন পাবে ৮০ লক্ষ

রানার আপ- আগে ছিল ১০ লক্ষ, এখন পাবে ৪০ লক্ষ

মেয়েদের এক দিনের প্রতিযোগিতা

বিজয়ী- আগে ছিল ৬ লক্ষ, এখন পাবে ৫০ লক্ষ

রানার আপ- আগে ছিল ৩ লক্ষ, এখন পাবে ২৫ লক্ষ

মেয়েদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা

বিজয়ী- আগে ছিল ৫ লক্ষ, এখন পাবে ৪০ লক্ষ

রানার আপ- আগে ছিল ৩ লক্ষ, এখন পাবে ২০ লক্ষ

করোনার পর গত বার থেকেই পুরো দমে ঘরোয়া ক্রিকেট চালু হয়ে গিয়েছে। এই বছর ২৮ জুন থেকে শুরু হবে ঘরোয়া ক্রিকেটের প্রতিযোগিতা। দলীপ ট্রফি দিয়ে শুরু হতে চলেছে ঘরোয়া ক্রিকেট। দেশের সর্বোচ্চ প্রতিযোগিতা রঞ্জি ট্রফি শুরু হবে আগামী বছরের জানুয়ারি। দলীপ ট্রফির পর হবে দেওধর ট্রফি। যা ২৪ জুলাই শুরু হয়ে ৩ অগস্ট শেষ হবে। তার পর ইরানি কাপ (১-৫ অক্টোবর), সৈয়দ মুস্তাক আলি ট্রফি (১৬ অক্টোবর থেকে ৬ নভেম্বর) এবং বিজয় হজারে ট্রফি (২৩ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর) আয়োজন করা হবে।

মরসুমের একদম শেষে রঞ্জি ট্রফি আয়োজিত হবে। ৫ জানুয়ারি রঞ্জি ট্রফি শুরু। গ্রুপ পর্বের ম্যাচগুলি শেষ করা হবে ১৯ ফেব্রুয়ারির মধ্যে। নকআউট পর্ব ২৩ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত চলবে। গোটা প্রতিযোগিতা চলবে ৭০ দিন ধরে। প্লেট গ্রুপের ম্যাচগুলিও চলবে এলিট গ্রুপের সঙ্গেই। প্লেট গ্রুপ থেকে ছ’টি দলের মধ্যে প্রথম চারটি দল সেমিফাইনালে খেলবে।

মেয়েদের মরসুম শুরু হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ দিয়ে। ১৯ অক্টোবর থেকে ৯ নভেম্বর খেলা হবে। এর পর আন্তঃআঞ্চলিক টি-টোয়েন্টি ট্রফি চলবে ২৪ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর। মহিলাদের এক দিনের ট্রফি ৪-২৬ জানুয়ারি আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন