India Cricket

আইপিএলের মাঝেই সম্প্রচার সংস্থাকে ৭৯ কোটি ছাড় বিসিসিআইয়ের! কেন এই সিদ্ধান্ত বোর্ডের

আইপিএল চলাকালীনই সম্প্রচারকারী চ্যানেল স্টারকে ৭৯ কোটি টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কেন এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৩:০৩
Share:

ভারতীয় ক্রিকেট বোর্ড আর্থিক ছাড় দিয়েছে সম্প্রচারকারী চ্যানেল স্টারকে। —ফাইল চিত্র

আইপিএল চলাকালীনই সম্প্রচারকারী চ্যানেল স্টারকে ৭৮ কোটি ৯০ লক্ষ টাকা ছাড় দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই সূত্রে খবর, চুক্তির থেকে একটি ম্যাচ বেশি সম্প্রচারিত হওয়ায় ১৩৯ কোটি টাকা ছাড়ের আবেদন করেছিল স্টার। সেই আবেদন পুরো মেনে না নিলেও অনেকটা ছাড় দিয়েছে বিসিসিআই।

Advertisement

তার সঙ্গে অবশ্য আইপিএলের কোনও সম্পর্ক নেই। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত স্টারের সঙ্গে ৫ বছরে ৬১৩৮ কোটি ১০ লক্ষ টাকার চুক্তি ছিল স্টারের। সেই মেয়াদ ৩১ মার্চ শেষ হয়েছে। এই ৫ বছরে মোট ১০২টি ম্যাচের চুক্তি হয়েছিল। কিন্তু তার বদলে ১০৩টি ম্যাচ সম্প্রচারিত হয়েছে।

বিসিসিআই একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘বিসিসিআই-মিডিয়া চুক্তি অনুযায়ী ২০১৮ সালের ৫ এপ্রিল স্টারের সঙ্গে ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ১০২টি ম্যাচ সম্প্রচারের চুক্তি হয়েছিল। কিন্তু তার থেকে ১টি বেশি ম্যাচ সম্প্রচার করেছে স্টার। তাই তাদের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

Advertisement

যদিও স্টার সূত্রে খবর, বিসিসিআইয়ের সঙ্গে তাদের ১০২টি ম্যাচ সম্প্রচার করার চুক্তি হয়েছিল। সেই অনুযায়ী তাদের টাকা দেওয়ার কথা। তা হলে ১০৩তম ম্যাচের তো কোনও প্রশ্নই উঠছে না। সেই ম্যাচের জন্য কোনও টাকা দেওয়ার কথাই নেই। তা হলে কেন বিসিসিআই ছাড় দেওয়ার কথা বলছে। ছাড়ের তো কোনও প্রশ্নই উঠছে না। তা হলে কি সম্প্রচারকারী চ্যানেলের সঙ্গে কোনও বিবাদ হয়েছে বোর্ডের? প্রশ্ন উঠছে।

৫ বছরে প্রতিটি ম্যাচের জন্য সমান টাকা অবশ্য বোর্ডকে দিতে হয়নি। ২০১৮-১৯ অর্থবর্ষে ম্যাচ পিছু ৪৬ কোটি, ২০১৯-২০ অর্থবর্ষে ম্যাচ পিছু ৪৭ কোটি, ২০২০-২১ অর্থবর্ষে ম্যাচ পিছু ৪৬ কোটি, ২০২১-২২ অর্থবর্ষে ম্যাচ পিছু ৭৭ কোটি ও ২০২২-২৩ অর্থবর্ষে ম্যাচ পিছু ৭৮ কোটি ৯০ লক্ষ টাকা বোর্ডকে দিয়েছে স্টার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন