Ashes 2023

ইংরেজ অধিনায়ককে ছিঁচকাঁদুনে বাচ্চা বলল অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম, পাল্টা দিলেন স্টোকস

লর্ডস টেস্টের পর থেকে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে বাগ্‌যুদ্ধ চলছেই। অ্যাশেজের দ্বিতীয় টেস্টে জনি বেয়ারস্টোর আউট নিয়ে শুরু হয় তর্জা। অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম বেন স্টোকসকে ছিঁচকাঁদুনে বলে। পাল্টা দেন তিনিও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:১২
Share:

বেন স্টোকস। —ফাইল চিত্র।

ইংরেজ সংবাদমাধ্যম আসরে নেমেছে, কী করে চুপ থাকে অস্ট্রেলিয়া? তারা ইংরেজ অধিনায়ক বেন স্টোকসকে ছিঁচকাঁদুনে বলে দিল। পাল্টা দিয়েছেন স্টোকসও।

Advertisement

ইংরেজ অধিনায়কের মুখ বসানো একটি বাচ্চার ছবি দিয়েছে তারা। মুখে নিপ্‌ল। পাশে উল্টে পড়ে রয়েছে অ্যাশেজ ট্রফি। সঙ্গে একটি নতুন লাল বল। তলায় লেখা ‘ছিঁচকাঁদুনে’। বিষয়টি নজর এড়ায়নি স্টোকসের। পাল্টা ব্যঙ্গ করেন তিনি। লেখেন, “এটা আমি কী করে হতে পারি! আমি কবে থেকে নতুন বলে বল করছি?”

লর্ডস টেস্টের পর থেকে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে বাগ্‌যুদ্ধ চলছেই। অ্যাশেজের দ্বিতীয় টেস্টে জনি বেয়ারস্টোর আউট নিয়ে শুরু হয় তর্জা। অ্যালেক্স ক্যারির উপস্থিত বুদ্ধি এবং তৎপরতায় আউট হন তিনি। বেয়ারস্টোকে করা সেই আউট মেনে নিতে পারেননি ইংরেজ সমর্থকেরা। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের বিদ্রুপ করেন তাঁরা। খেলা শেষে স্টোকস বলেন যে, এই ভাবে আউট করে ম্যাচ জিততে চাইবেন না তিনি। এটা নীতি বিরুদ্ধ।

Advertisement

কী হয়েছিল লর্ডস টেস্টে? ক্যামেরন গ্রিনের করা বাউন্সার মাথা নামিয়ে ছেড়ে দেন বেয়ারস্টো। সঙ্গে সঙ্গে ক্রিজ ছেড়ে এগিয়ে গিয়েছিলেন তিনি। বল উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ধরেন এবং ছুড়ে উইকেট ভেঙে দেন। রান আউট হয়ে যান বেয়ারস্টো। তিনি অবাক হয়ে মাঠে দাঁড়িয়ে ছিলেন। বুঝতেই পারছিলেন না কী করে আউট হলেন। কিন্তু বল উইকেটরক্ষকের হাতে যাওয়া মানেই যে সেটা ডেড বল নয়, তা হয়তো ভুলে গিয়েছিলেন বেয়ারস্টো। ন্যায্য ভাবেই আউট হন তিনি।

কিন্তু ম্যাচ শেষে এই আউট নিয়ে দু’রকম কথা বলেন দু’দলের অধিনায়কেরা। স্টোকস বলেন, “আমি ওই ভাবে ম্যাচ জিততে রাজি নই। ওটা আউট ছিল, সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে আমি যদি অস্ট্রেলিয়া দলের অধিনায়ক হতাম, তাহলে আম্পায়ারের উপর আরও বেশি চাপ দিয়ে জিজ্ঞেস করতাম যে, ওভার হয়েছে কি না। কিন্তু এটা ক্রিকেটের নীতির বিরুদ্ধে। আমি এটা করতাম না। অস্ট্রেলিয়ার কাছে ওটা ম্যাচ জেতানো মুহূর্ত। কিন্তু আমি কি ওই ভাবে ম্যাচ জিততে রাজি? আমার উত্তর, না।”

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স সম্পূর্ণ বিপরীত কথা বললেন। তিনি বলেন, “আমার মনে হয় অ্যালেক্স ক্যারি কয়েক বল আগে থেকেই লক্ষ্য করে যে, বেয়ারস্টো ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছে। ওই বলে কোথাও খেলা থামেনি। বল উইকেটরক্ষকের হাতে গিয়েছে এবং সে সেটা ছুড়ে উইকেট ভেঙেছে। আমার কাছে সেটা একেবারেই ক্রিকেটের নীতি মেনেই হয়েছে। স্বচ্ছ ভাবে খেলা হয়েছে। নিয়ম মেনে খেলা হয়েছে। কেউ কেউ হয়তো মানবেন না। শনিবারের ক্যাচটিও যেমন অনেকে মানতে চাননি। আমি সে ভাবেই দেখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন