India vs England 2024

ভারতীয় দলে ডাক পেতে পারেন বাংলার পেসার, মুকেশের পর টেস্টে সুযোগ পেতে পারেন আকাশও

বাংলার আকাশ দীপকে শেষ তিনটি টেস্টের জন্য ভারতীয় দলে নেওয়া হতে পারে। আবেশ খানের জায়গায় নেওয়া হতে পারে তাঁকে। বাংলার মুকেশ কুমার ভারতীয় দলে রয়েছেন। সেই সঙ্গে সুযোগ পেতে পারেন আকাশও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৮
Share:

আকাশ দীপ। —ফাইল চিত্র।

শেষ তিনটি টেস্টের জন্য ভারতীয় দল এখনও ঘোষণা করেনি বোর্ড। কিন্তু সেই দল নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু তথ্য প্রকাশ্যে এসেছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বাংলার আকাশ দীপকে শেষ তিনটি টেস্টের জন্য ভারতীয় দলে নেওয়া হতে পারে। আবেশ খানের জায়গায় নেওয়া হতে পারে তাঁকে। বাংলার মুকেশ কুমার ভারতীয় দলে রয়েছেন। সেই সঙ্গে সুযোগ পেতে পারেন আকাশও। ভারত এ দলের হয়ে আকাশের বোলিং দেখে খুশি নির্বাচকেরা। খুশি অধিনায়ক রোহিত শর্মাও। সেখান থেকেই জাতীয় দলে ঢোকার সুযোগ পেতে চলেছেন আকাশ। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৯ ম্যাচে ১০৩টি উইকেট নিয়েছেন তিনি। গত দু’টি রঞ্জিতে বাংলার ভাল ফলের নেপথ্যে ছিল আকাশের বোলিং।

Advertisement

প্রথম দু’টি টেস্টের দলে বাংলার মুকেশকে দলে রেখেছিল ভারত। সঙ্গে ছিলেন মহম্মদ সিরাজ এবং যশপ্রীত বুমরা। প্রথম টেস্টে সিরাজ এবং বুমরা খেলেছিলেন। দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হয় সিরাজকে। সুযোগ পেয়েছিলেন মুকেশ। উইকেটও পান। তৃতীয় টেস্টে বুমরাকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে প্রথমে শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত সেটা হবে কি না তা স্পষ্ট নয়। তবে ফিরতে পারেন সিরাজ। সেই সঙ্গে মুকেশ এবং আকাশকে দলে রাখা হতে পারে। প্রথম একাদশে সুযোগ পাবেন কি না তা বলা মুশকিল।

রঞ্জি খেলতে পাঠানো হচ্ছে আবেশ খানকে। ভারতীয় দলের সাজঘরে বসে থাকার থেকে তাঁর রঞ্জি খেলাটা বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন নির্বাচকেরা। সেই সঙ্গে আকাশকে সুযোগ দিয়ে তাঁকে ভবিষ্যতের জন্য তৈরি রাখতে চাইছেন তাঁরা। বাংলার হয়ে কেরলের বিরুদ্ধে খেলছেন আকাশ। এত দিন ভারত এ দলের হয়ে খেলছিলেন বলে রঞ্জি খেলতে পারেননি তিনি। কেরলের বিরুদ্ধেই বাংলা দলে ফিরেছিলেন আকাশ। তাঁকে আবার জাতীয় দলের জন্য চলে যেতে হতে পারে।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। বাংলার রঞ্জি ম্যাচ চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সেই দিনই রাজকোটে ভারতীয় দলের ক্রিকেটারদের একত্রিত হওয়ার কথা। যদিও এখনও দল ঘোষণা না হওয়ায়, কোন কোন ক্রিকেটার থাকবেন, তা এখনও স্পষ্ট নয়। ইতিমধ্যেই শ্রেয়স আয়ার চোটের কারণে খেলতে পারবেন না বলে শোনা যাচ্ছে। দলে ফিরতে পারেন লোকেশ রাহুল এবং রবীন্দ্র জাডেজা। বিরাট কোহলিও থাকবেন না বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন