Ranji Trophy 2024

রঞ্জিতে শীর্ষে মুম্বই, বাংলা পিছিয়ে ১০ পয়েন্টে, মনোজদের কোয়ার্টার ফাইনালের রাস্তা কতটা কঠিন?

গ্রুপে চার নম্বরে রয়েছে বাংলা। কোয়ার্টার ফাইনালে উঠতে হলে রঞ্জির গ্রুপে প্রথম দুইয়ের মধ্যে থাকতে হবে। কিন্তু প্রথম স্থানে থাকা মুম্বইয়ের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে বাংলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:১৯
Share:

মনোজ তিওয়ারি। —ফাইল চিত্র।

রঞ্জি ট্রফিতে সব দল দু’টি করে ম্যাচ খেলে ফেলেছে। বাংলা প্রথম দু’ম্যাচ শেষে পেয়েছে মাত্র ৪ পয়েন্ট। গ্রুপে চার নম্বরে রয়েছে তারা। কোয়ার্টার ফাইনালে উঠতে হলে রঞ্জির গ্রুপে প্রথম দুইয়ের মধ্যে থাকতে হবে। কিন্তু প্রথম স্থানে থাকা মুম্বইয়ের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে বাংলা।

Advertisement

রঞ্জির এলিট গ্রুপে রয়েছে মোট ৩২টি দল। চারটি গ্রুপে এই আট দলকে ভাগ করে দেওয়া হয়েছে। বাংলা রয়েছে গ্রুপ বি-তে। সেই গ্রুপে রয়েছে মুম্বই, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, কেরল, অন্ধ্র, অসম এবং বিহার। প্রথম দু’টি ম্যাচে বোনাস পয়েন্ট নিয়ে জিতে গ্রুপের শীর্ষে মুম্বই। তারা পেয়েছে ১৪ পয়েন্ট। ছত্তিশগড় একটি ম্যাচ জিতেছে বোনাস পয়েন্ট নিয়ে এবং একটি ম্যাচে প্রথম ইনিংসে এগিয়ে থাকায় পেয়েছে তিন পয়েন্ট। মোট ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তারা। উত্তরপ্রদেশ, বাংলা এবং কেরল ৪ পয়েন্ট করে পেয়েছে। অন্ধ্র পেয়েছে ৩ পয়েন্ট। এক পয়েন্ট করে পেয়েছে বিহার এবং অসম।

গ্রুপ এ-তে শীর্ষে রয়েছে বিদর্ভ। দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র। গ্রুপ সি-তে শীর্ষে গুজরাত এবং দ্বিতীয় স্থানে ত্রিপুরা। গ্রুপ ডি-তে শীর্ষে বরোদা। দ্বিতীয় স্থানে উত্তরাখণ্ড। রঞ্জির নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে প্রথম দুইয়ে থাকা দল যাবে কোয়ার্টার ফাইনালে। আর গ্রুপের শেষে থাকা দল নেমে যাবে প্লেটে। আর প্লেট গ্রুপ থেকে প্রথম চারে থাকা চার দল উঠে আসবে পরের মরসুমের এলিট গ্রুপে।

Advertisement

এলিট গ্রুপে প্রতিটি দলের এখনও পাঁচটি করে ম্যাচ বাকি। ফলে বাংলা চার নম্বরে থাকলেও সুযোগ রয়েছে মনোজ তিওয়ারিদের কাছে। পরের ম্যাচগুলি জিতে প্রথম দুইয়ের মধ্যে উঠে আসতেই পারে বাংলা। তাদের পরবর্তী ম্যাচ ১৯ জানুয়ারি। ইডেনে বাংলা খেলবে ছত্তিশগড়ের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন