Sumit Nagal

এক ম্যাচ জিতেই দেড় কোটি টাকা! ৮০ হাজারের দুঃখ ভুলে নাগালের পকেট এখন টইটম্বুর

মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ডে জিততেই প্রায় দেড় কোটি টাকা নিশ্চিত করে ফেললেন সুমিত নাগাল। দ্বিতীয় রাউন্ডে চিনের শাং জুনচেংয়ের বিরুদ্ধে জিতলে যা আরও বাড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৭:৩৭
Share:

সুমিত নাগাল। ছবি: রয়টার্স।

গত বছর সেপ্টেম্বরে জানিয়েছিলেন যে, তাঁর ব্যাঙ্কে রয়েছে মাত্র ৮০ হাজার টাকা। মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ডে জিততেই প্রায় দেড় কোটি টাকা নিশ্চিত করে ফেললেন সুমিত নাগাল। দ্বিতীয় রাউন্ডে চিনের শাং জুনচেংয়ের বিরুদ্ধে জিতলে যা আরও বাড়বে।

Advertisement

আর্থিক সমস্যায় ভুগছিলেন নাগাল। গত বছর জানিয়েছিলেন যে, তাঁর ব্যাঙ্কে মাত্র ৮০ হাজার টাকা রয়েছে। অর্থের অভাবে জার্মানিতে তাঁর অনুশীলন বন্ধ হয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে জিতে সেই অভাব কিছুটা ঘুচবে নাগালের। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে ওঠার পুরস্কার হিসাবে প্রায় দেড় কোটি টাকা পাবেন তিনি। দ্বিতীয় রাউন্ডে জুনচেংকে হারিয়ে দিলে নাগাল নিশ্চিত করবেন প্রায় ২ কোটি ৮ লক্ষ টাকা। তৃতীয় রাউন্ডে নাগালের প্রতিপক্ষ হতে পারেন কার্লোস আলকারাজ়।

গত বছর সেপ্টেম্বরে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে নাগাল বলেছিলেন, “এই বছরের শুরুতে যে টাকা আমার ব্যাঙ্কে ছিল, এখন সেটাই পড়ে আছে। সেটা ওই ৮০ হাজার টাকা মতো। মহা টেনিস ফাউন্ডেশন আমাকে সাহায্য করে। চাকরি করি যে সংস্থায়, সেখান থেকে প্রতি মাসে আয় করি। কিন্তু কোনও স্পনসর নেই আমার।” তবে নাগালের টেনিস র‍্যাকেট, জুতো এবং আরও সরঞ্জামের দায়িত্ব নিয়েছিল ইয়োনেক্স।

Advertisement

৮০ হাজার টাকায় দেশের মাঠে কোনও ঘরোয়া টেনিস প্রতিযোগিতা খেলাও সম্ভব হয় না। ২০২৩ সালে ২৪টি প্রতিযোগিতায় খেলেছেন নাগাল। সেখান থেকে প্রায় ৬৫ লক্ষ টাকা আয় করেন তিনি। ইউএস ওপেনের যোগ্যতা অর্জন পর্বের প্রথম রাউন্ডে হেরেও ১৮ লক্ষ টাকা পেয়েছিলেন তিনি। সেটাই ওই বছরে তাঁর সব থেকে বেশি আয়। নাগাল বলেছিলেন, “যা আয় করি, তার পুরোটাই খরচ হয়ে যায়। এক জন কোচ নিয়ে গোটা বছর এটিপি ট্যুর করতে আমার ৮০ লক্ষ থেকে ১ কোটি টাকা খরচ হয়। ফিজিয়ো নিলে সেটার খরচ আলদা। দেশের এক নম্বর টেনিস খেলোয়াড় হয়েও খুব বেশি সাহায্য পাই না। আমিই দেশের এক মাত্র সিঙ্গলস খেলোয়াড় যে গ্র্যান্ড স্ল্যামে সুযোগ পাই। কিন্তু কেন্দ্রের থেকে কোনও সাহায্য পাই না আমি।”

এই বছর ওয়াইল্ড কার্ডে অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ পাওয়ার কথা ছিল নাগালের। পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ না খেলায় সর্বভারতীয় টেনিস সংস্থা নাগালের জন্য ওয়াইল্ড কার্ডের আবেদন করতে রাজি হয়নি। তাই যোগ্যতা অর্জন পর্বে খেলতে হয় তাঁকে। পর পর তিনটি ম্যাচ জিতে নাগাল জায়গা করে নিয়েছিলেন মূলপর্বে। এ বার প্রথম রাউন্ডের ম্যাচও জিতলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন