Indian Cricket team

ভারতীয় দলে বাংলার চার, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের দলে আর কারা আছেন?

তিনটি টি-টোয়েন্টি ম্যাচ এবং দু’টি টেস্টের জন্য ঘোষণা করা হয়েছে ভারতীয় দল। হরমনপ্রীতের নেতৃত্বাধীন দলে রয়েছেন বাংলার চার ক্রিকেটার। প্রথম বার সুযোগ পেয়েছেন এক বাঁহাতি স্পিনার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৮:০৭
Share:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর সফতর। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রথম বার জাতীয় দলে ডাক পেলেন বাংলার এক স্পিনার। টেস্ট দলেও রাখা হয়েছে আইপিএলে নজর কাড়া বোলারকে।

Advertisement

হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন দলে বাংলার রিচা ঘোষ এবং দীপ্তি শর্মাকে নিয়মিত দেখা যায়। সেই দলেই সুযোগ পেয়েছেন পার্ক সার্কাসের বাসিন্দা সাইকা ইশাক। মহিলাদের গত আইপিএলে নজর কেড়েছিলেন বাংলার বাঁহাতি স্পিনার। সেই সাফল্যের স্বীকৃতি পেলেন তিনি। একই সঙ্গে নতুন মুখ হিসাবে ভারতীয় দলে ডাক পেয়েছেন শ্রেয়াঙ্কা পটেল। তিনি মহিলাদের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। দলে রয়েছেন বাংলার জোরে বোলার তিতাস সাধুও। সব মিলিয়ে ভারতীয় দলে জায়গা পেয়েছেন বাংলার চার ক্রিকেটার।

ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় এবং একটি টেস্ট খেলবে ভারতের মহিলা ক্রিকেট দল। একটি টেস্ট রয়েছে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলের সঙ্গেও। ২০২১ সালে শেষ বার টেস্ট খেলেছিলেন হরমনপ্রীত, স্মৃতি মন্ধানারা। সে বারও ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি করে টেস্ট ম্যাচ হয়েছিল। সে বার অবশ্য ঘরের মাটিতে খেলার সুযোগ পাননি তাঁরা। এ বার দু’টি টেস্টই হবে ভারতে।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের ভারতীয় দল: হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা (সহ-অধিনায়ক), জেমাইমা রডরিগেজ, শেফালি বর্মা, দীপ্তি শর্মা, যষ্ঠিকা ভাটিয়া (উইকেটরক্ষক), রিচা ঘোষ (উইকেটরক্ষক), আমনজ্যোৎ কৌর, শ্রেয়াঙ্কা পটেল, মন্নত কশ্যপ, সাইকা ইশাক, রেণুকা সিংহ ঠাকুর, তিতাস সাধু, পূজা বস্ত্রকার, কণিকা আহুজা এবং মিন্নু মানি।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচের ভারতীয় দল: হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা (সহ-অধিনায়ক), জেমাইমা রডরিগেজ, শেফালি বর্মা, দীপ্তি শর্মা, যষ্ঠিকা ভাটিয়া (উইকেটরক্ষক), রিচা ঘোষ (উইকেটরক্ষক), স্নেহ রাণা, শুভা সতীশ, হার্লিন দেওল, সাইকা ইশাক, রেণুকা সিংহ ঠাকুর, তিতাস সাধু, মেঘনা সিংহ, রাজেশ্বরী গায়কোয়াড় এবং পূজা বস্ত্রকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন