Virat Kohli

BCCI: দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই হয়তো ভারতীয় ক্রিকেটে উঠে যাচ্ছে জৈবদুর্গ

ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ২০:১৮
Share:

রোহিত, কোহলীদের হয়তো আর জৈবদুর্গে খেলতে হবে না। ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই সম্ভবত ভারতে অনুষ্ঠিত হওয়া কোনও ক্রিকেট সিরিজে আর থাকছে না জৈবদুর্গ। সোমবার সংবাদ সংস্থা পিটিআই বোর্ডের এক সূত্রকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে। ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে বলে খবর।

অতিমারি শুরু হওয়ার পর থেকেই জৈবদুর্গ যে কোনও খেলাতেই স্বাভাবিক ব্যাপার হয়ে গিয়েছে। আইপিএলেও জৈবদুর্গ রয়েছে। তবে বিভিন্ন সময়ে খেলোয়াড়রা জৈবদুর্গে থাকা নিয়ে অনীহা প্রকাশ করেছেন। তাঁদের দাবি, মানসিক স্বাস্থ্য ঠিক রাখা সমস্যা হয়ে যাচ্ছে। ক্রিকেটারদের কথা ভেবেই জৈবদুর্গে বদল আসতে চলেছে বলে জানা গিয়েছে।

Advertisement

৯ থেকে ১৯ জুন দিল্লি, কটক, বিশাখাপত্তনম, রাজকোট এবং বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সেই সিরিজ প্রসঙ্গে বোর্ডের এক সূত্র বলেছেন, “সব এখনকার মতো ঠিকঠাক এবং নিয়ন্ত্রণে থাকলে দক্ষিণ আফ্রিকা সিরিজে জৈবদুর্গ এবং কড়া নিভৃতবাস দেখা যাবে না। এর পর ওরা আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডে যাচ্ছে। সেখানেও জৈবদুর্গ থাকছে না। তাই সমস্যা নেই।”

সূত্রের মতে, জৈবদুর্গ যে দীর্ঘদিন চালানো সম্ভব নয় এটা বোর্ড বুঝে গিয়েছে। তাই ধীরে ধীরে তা উঠিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তিনি বলেছেন, “কিছু কিছু ক্রিকেটার মাঝে মাঝে বিরতি পেয়েছে। তিনি বৃহত্তর অর্থে যদি দেখেন, তা হলে জৈবদুর্গে থেকে একের পর এক সিরিজ এবং আইপিএল খেলে ছেলেরা ক্লান্ত হয়ে পড়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন