Australia vs South Africa

বিশ্বকাপের দলে না থাকা ব্যাটারের দাপটে জয় অস্ট্রেলিয়ার, বিফলে গেল বাভুমার শতরান

প্রথমে ব্যাট করে ২২২ রান করে প্রোটিয়া বাহিনী। জবাবে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু মার্নাস লাবুশেন এবং অ্যাশটন আগরের জুটিতে ৪০.২ ওভারে জয়ের রান তুলে নেয় অস্ট্রেলিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩৮
Share:

প্রথম এক দিনের ম্যাচ জিতল অস্ট্রেলিয়া। ছবি: রয়টার্স।

ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েও মার্নাস লাবুশেন এবং অ্যাস্টন আগরের জুটিতে পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ়ের প্রথম ম্যাচ তিন উইকেটে জিতে নিল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠ ম্যাঙ্গুয়াং ওভালে টেম্বা বাভুমাদের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন ডেভিড ওয়ার্নারেরা। প্রথমে ব্যাট করে ২২২ রান করে প্রোটিয়া বাহিনী। জবাবে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। ১১৩ রানে সাত উইকেট খুইয়ে জয় প্রায় হাতছাড়া হয়েই গিয়েছিল। তাদের ম্যাচে ফেরালেন এক দিনের বিশ্বকাপের দলে না থাকা লাবুশেন। তাঁর সঙ্গে অ্যাশটন আগরের ১১২ রানের জুটি। ৪০.২ ওভারে জয়ের রান তুলে নেয় অস্ট্রেলিয়া।

Advertisement

দক্ষিণ আফ্রিকার গোটা ব্যাটিংটাই দাঁড়িয়েছিল অধিনায়ক টেম্বা বাভুমার উপর। তিনি ছাড়া মাত্র এক জন ব্যাটার ৩০ রানের গণ্ডি পার করেছেন। সেটাও অলরাউন্ডার মার্কো জানসেন। এক দিনের বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার এমন ব্যাটিং প্রদর্শনী চিন্তার কারণ হতে পারে দলের জন্য। যদিও রান তাড়া করতে নেমে মুখ থুবড়ে পড়ে অস্ট্রেলিয়াও।

দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া একে অপরের বিরুদ্ধে পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ় খেলতে নেমেছে। বৃহস্পতিবার প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ২২২ রান করে। এর মধ্যে ১১৪ রান বাভুমা একাই করেন। বাকি ব্যাটারদের মধ্যে জানসেন ৩২ রান করেন। বাকি কেউই রান পাননি। ৪৯ ওভারে ২২২ রান করে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার হয়ে জস হেজলউড তিন উইকেট নেন। দু’টি উইকেট নেন মার্কাস স্টোইনিস। একটি করে উইকেট নেন শন অ্যাবট, অ্যাশটন আগর, অ্যাডাম জাম্পা এবং ক্যামেরন গ্রিন।

Advertisement

মনে করা হয়েছিল ৫০ ওভারে সহজেই ২২৩ রান তুলে নেবে অস্ট্রেলিয়া। কিন্তু ৭২ রানের মধ্যে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে তারা। স্টিভ স্মিথহীন অস্ট্রেলিয়ার মিডল অর্ডার দাঁড়াতেই পারল না। ওপেনার ডেভিড ওয়ার্নার কোনও রান না করেই আউট হয়ে যান। ট্রেভিস হেড ৩৩ রান করেন ২৮ বলে। অধিনায়ক মিচেল মার্শ ১৭ রান করেন। ক্যামেরন গ্রিন কোনও রান না করেই চোট পেয়ে মাঠ ছাড়েন। জস ইংলিস, অ্যালেক্স ক্যারি, মার্কাস স্টোইনিসেরাও বেশি রান করতে পারেননি। আট নম্বরে নেমে দলের হাল ধরেন মার্নাস লাবুশেন। তাঁকে সঙ্গ দেন আগর। শেষ পর্যন্ত ৯৩ বলে ৮০ রানে অপরাজিত থাকেন লাবুশেন এবং ৬৯ বলে ৪৮ রান করে অপরাজিত থাকেন আগর। ২২৫ রান তুলে প্রথম এক দিনের ম্যাচ জিতে নিল অস্ট্রেলিয়া। সিরিজ়ের দ্বিতীয় ম্যাচ শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন