ICC

অর্ধেক ক্রিকেটার আর দেশের হয়ে খেলতেই চাইছেন না, সমীক্ষায় উঠে এল তথ্য

বিশ্বের বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগে খেলার জন্যই এমন সিদ্ধান্ত নিচ্ছেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের সংস্থা ফিকা জানাচ্ছে অনেক ক্রিকেটার দেশের চুক্তি ছেড়ে বেরিয়ে আসতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৮:০৯
Share:

দেশের হয়ে খেলতে ইচ্ছুক নন একাধিক ক্রিকেটার। —ফাইল চিত্র

ক্রিকেটের মানচিত্রে গুরুত্ব হারাচ্ছে দেশ। সম্প্রতি নিউ জ়িল্যান্ডের ট্রেন্ট বোল্ট, জিমি নিশাম এবং মার্টিন গাপ্টিল দেশের চুক্তি থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগে খেলার জন্যই এমন সিদ্ধান্ত নিচ্ছেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের সংস্থা ফিকা জানাচ্ছে অন্তত ৪৯ শতাংশ ক্রিকেটার দেশের চুক্তি ছেড়ে বেরিয়ে আসতে চান। অর্থাৎ প্রায় অর্ধেক ক্রিকেটার আর দেশের হয়ে খেলতে চাইছেন না।

Advertisement

ফিকার করা একটি সমীক্ষায় ৪৯ শতাংশ ক্রিকেটার জানিয়েছেন যে, তাঁরা বিশ্বের বিভিন্ন দেশে লিগ খেলার জন্য জাতীয় চুক্তি ছেড়ে দিতে প্রস্তুত। কিন্তু এই তালিকায় ভারতীয় ক্রিকেটাররা নেই। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে যে, ভারতীয় ক্রিকেটাররা ফিকার সঙ্গে যুক্ত না থাকায় রোহিত শর্মা, বিরাট কোহলিদের মত এই সমীক্ষায় নেই। ফিকার সমীক্ষায় বলা হয়েছে, “অন্য দেশের ঘরোয়া লিগে খেলার সুযোগ পেলে দেশের হয়ে খেলতে চাইবে না ৪৯ শতাংশ ক্রিকেটার।”

ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটাররাই প্রথম দেশের চুক্তি ছেড়ে বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলা শুরু করেন। সেই পথেই এখন নিউ জ়িল্যান্ডের ক্রিকেটাররা। টিম সাউদি এক সাক্ষাৎকারে বলেন, “শেষ কয়েক ম্যাচে ক্রিকেটের মানচিত্র বদলাচ্ছে। আমি দেশের চুক্তিতে রয়েছি। এ বছর আইপিএলও খেলেছি। আগামী বছর কী হবে দেখা যাক। কিন্তু ক্রিকেটের মানচিত্র বদলাচ্ছে। দু’তিন বছর আগেও এমনটা ছিল না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন