Bengal Pro T20 League

আইপিএল শেষ হলে আর একটি টি-টোয়েন্টি লিগ, শহরেই হবে নতুন প্রতিযোগিতা

বাংলার ক্রিকেটারেরাও এ বার পেশাদার ক্রিকেটের স্বাদ পাবেন। এ বছর থেকে শুরু হচ্ছে বিপিএল। পুরুষ এবং মহিলা দু’বিভাগেই প্রতিযোগিতা হবে। খেলবে আটটি করে ফ্র্যাঞ্চাইজ়ি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২২:১৭
Share:

নতুন প্রতিযোগিতার ঘোষণা করছেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় (মাঝে)। রয়েছেন অন্য কর্তারাও। —নিজস্ব চিত্র।

আইপিএল শেষ হলে শুরু হবে আরও একটি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগ। পুরুষদের পাশাপাশি, মহিলাদেরও আটটি দল খেলবে প্রতিযোগিতায়। নতুন প্রতিযোগিতার আয়োজক ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল বা সিএবি। নতুন প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় সব অনুমতি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

Advertisement

আইপিএলের আদলে তামিলনাড়ু-সহ বিভিন্ন রাজ্যে রয়েছে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগ। সেই তালিকায় এ বার যুক্ত হল পশ্চিমবঙ্গও। আইপিএলের পর শুরু হবে বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ বা বিপিএল। মঙ্গলবার নতুন প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা করেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। সিএবি সভাপতি বলেছেন, ‘‘বেশ কিছু দিন ধরে আমরা ফ্র্যাঞ্চাইজ়ি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ শুরু করার পরিকল্পনা করছিলাম। ভারত এবং বিদেশের এই ধরনের প্রতিযোগিতাগুলি গুরুত্ব সহকারে খতিয়ে দেখেছি আমরা। এ বার আমরা বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ আয়োজনের জন্য প্রস্তুত। বিসিসিআইকে আমাদের প্রতিযোগিতার বিস্তারিত পরিকল্পনা পাঠানো হয়েছে এবং প্রয়োজনীয় সব অনুমতি আমরা পেয়েছি। গোটা রাজ্যের উঠতি প্রতিভাদের সুযোগ করে দেওয়াই আমাদের প্রধান লক্ষ্য। পেশাদার ক্রিকেটের সঙ্গে সবাই পরিচিত হওয়ার সুযোগ পাবে এই লিগের মাধ্যমে।’’ তিনি আরও বলেছেন, ‘‘মোট আটটি ফ্র্যাঞ্চাইজ়ি থাকবে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়িকে পুরুষদের পাশাপাশি মহিলাদের দলও রাখতে হবে।’’

নতুন এই প্রতিযোগিতায় দলের নামগুলি হবে বাংলার শহর বা জেলাগুলির নামে। পুরুষদের প্রতিটি দলে থাকবে ১৭ জন করে ক্রিকেটার। মহিলাদের দলগুলি তৈরি হবে ১৬ জনের। বাংলার মোট ২৬৪ জন ক্রিকেটার খেলার সুযোগ পাবেন বিপিএলে। বিভিন্ন দলের কোচ এবং সাপোর্ট স্টাফেরাও হবেন এই রাজ্যের। দুই বিভাগেই হবে ৩১টি করে ম্যাচ। পুরুষদের প্রতিযোগিতার সব ম্যাচ হবে ইডেন গার্ডেন্সে। মহিলাদের প্রতিযোগিতার ম্যাচগুলি হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসের মাঠে। প্রতিটি দলকে রাখা হবে বিলাসবহুল হোটেলে।

Advertisement

সিএবি কর্তারা জনিয়েছেন, নতুন এই প্রতিযোগিতা নিয়ে আগ্রহ প্রকাশ করেছে একাধিক বাণিজ্যিক সংস্থা। প্রতিযোগিতা শুরু এবং শেষের নির্দিষ্ট দিন অবশ্য এখনও জানাননি সিএবি কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন