joe root

Joe Root: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৫৩ রানের ইনিংসে কী কী নজির গড়লেন রুট

১৫০ বা তার বেশি রানের ইনিংস অধিনায়ক হিসেবে রুট দু’বার খেলেছেন শ্রীলঙ্কার মাটিতে। ভারত, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক বার করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৬:৫৪
Share:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরানের পর রুট। ছবি: রয়টার্স

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বিশ্বরেকর্ড করলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিংস্টন ওভালে ১৫৩ রানের ইনিংস খেলে দলকেও ভাল জায়গায় পৌঁছে দিলেন রুট। ৯ উইকেটে ৫০৭ রানে করে ইনিংস ছেড়ে দেয় সফরকারীরা। জবাবে দ্বিতীয় দিনের শেষে ক্যারিবিয়ানদের রান এক উইকেটে ৭১।
এদিন ১৫০ রান করতেই নতুন বিশ্বরেকর্ড লেখা হল রুটের নামের পাশে। এই নিয়ে টেস্ট ক্রিকেটে দ্বাদশতম বার ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেললেন রুট। ভেঙে দিলেন তাঁর নিজের দেশেরই প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুকের বিশ্বরেকর্ড। বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে বিরাট কোহলী রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। কোহলীর এমন ইনিংসের সংখ্যা ২০টি।

Advertisement

১৫০ বা তার বেশি রানের ইনিংস সাত বার ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে খেললেন রুট। এই তালিকায় তিনি ব্রায়ান লারা, মাইকেল ক্লার্ক, মাহেলা জয়বর্ধনে, গ্রেম স্মিথদের সঙ্গে তৃতীয় স্থানে উঠে এলেন। দ্বিতীয় স্থানে আছেন ডন ব্র্যাডম্যান। অধিনায়ক হিসেবে তিনি টেস্টে আট বার ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেছিলেন। এই তালিকার শীর্ষে রয়েছেন কোহলী। ভারতের প্রাক্তন অধিনায়ক নয বার এমন ইনিংস খেলেছেন।

অধিনায়ক হিসেবে রুটের এমন সাতটি ইনিংসের পাঁচটি এল বিদেশের মাটিতে। টেস্ট অধিনায়কদের তালিকায় এ ক্ষেত্রে তিনি শীর্ষে। টপকে গেলেন স্টিফেন ফ্লেমিং, স্টিভ ওয়া, স্টিভ স্মিথ এবং ববি সিম্পসনকে। রুট অধিনায়ক হিসেবে ১৫০ বা তার বেশি রানের ইনিংস দু’বার খেলেছেন শ্রীলঙ্কার মাটিতে। এ ছাড়া ভারত, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক বার করে খেলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন