Cricket South Africa

CSA: আইপিএলকে চ্যালেঞ্জ জানাতে আসরে অন্য একটি দেশ, শুরু হচ্ছে নতুন টি-টোয়েন্টি প্রতিযোগিতা

আইপিএলের মতোই প্রতিটি দল চার জন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। নিলামের মাধ্যমে দল গঠন হবে। নিলামের দিন, প্রতিযোগিতার সূচি পরে জানাবে সিএসএ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৩:২৩
Share:

প্রতীকী ছবি।

আইপিএলকে চ্যালেঞ্জ জানাতে এ বার আসরে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা শুরু করতে চলেছে দক্ষিণ আফ্রিকা।

ছয়টি দলকে নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। আগামী বছরের জানুয়ারিতে এই প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানিয়েছে সিএসএ। লিগ পর্বে প্রত্যেকটি দল পরস্পরের বিরুদ্ধে দু’টি করে ম্যাচ খেলবে। সব দলের ১০টি করে ম্যাচ হওয়ার পর পয়েন্ট তালিকার সেরা তিন দল যাবে প্লে-অফ পর্বে। প্লে-অফ পর্বের জয়ী দল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবে। মোট ৩৩টি ম্যাচ হবে তিন বা চার সপ্তাহে।

Advertisement

আইপিএলের মতোই প্রতিটি দল চার জন করে বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। ফ্র্যাঞ্চাইজিগুলি নিলামের মাধ্যমে দল গঠন করবে। নিলামের দিন, প্রতিযোগিতার সূচি পরে জানাবে সিএসএ। দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের অস্ট্রেলিয়া সফর শেষ হওয়ার পর ২০২৩ সালের জানুয়ারিতে কুড়ি ওভারের ক্রিকেটের নতুন প্রতিযোগিতা আয়োজন করবে সিএসএ। পরবর্তী সময়ে আইসিসি-র কাছে প্রতিযোগিতার জন্য নির্দিষ্ট সময়ের জন্যও আবেদন জানাতে পারে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কর্তারা।

সিএসএ-র সিইও ফলেটসি মোজেকি বলেছেন, ‘‘আমরা নতুন এই বিষয়টা নিয়ে খুবই উত্তেজিত। এই প্রতিযোগিতা বিভিন্ন বেসরকারি সংস্থাকেও ক্রিকেটের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দেবে ফ্র্যাঞ্চাইজি হিসেবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘সিএসএ ইতিমধ্যেই একাধিক স্থানীয় এবং আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে বিনিয়োগের প্রস্তাব পেয়েছে।’’

Advertisement

ক্রিকেটাররা যাতে ভাল অর্থ পায় সেদিকে নজর রাখার আশ্বাস দিয়েছে সিএসএ। স্থানীয় এবং আন্তর্জাতিক ক্রিকেটারদের উন্নতির সঙ্গে সঙ্গে বোর্ডের কোষাগারে লক্ষ্মী লাভই লক্ষ্য সিএসএ-র। সিএসএ এবং সম্প্রচারকারী সংস্থা সুপার স্পোর্টস একটি নতুন কোম্পানি তৈরি করবে। মূলত সেই কোম্পানিই নতুন এই প্রতিযোগিতা আয়োজন এবং পরিচালনা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন