Harmanpreet Kaur

Harmanpreet Kaur: হরমন আগে নামুক, পরামর্শ এডুলজির

রঙ্গস্বামীও ভারতীয় ক্রিকেটারদের থেকে ধারাবাহিকতা চান। কিন্তু ব্যাটিং অর্ডারে বদল চান না। তাঁর কথায়, ‘‘মিতালি এবং দীপ্তি কিছু দিন আগেই বড় রান করছিল। তবে এই বিশ্বকাপে ওরা ছন্দে নেই। আশা করব, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছবিটা বদলাবে। মিতালির রান পাওয়া দরকার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ০৭:৩৭
Share:

হরমনপ্রীত কৌর।

আগামী শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামছে মিতালি রাজের ভারত। তার আগে ভারতীয় দলকে পরামর্শ দিচ্ছেন দেশের দুই প্রাক্তন মহিলা ক্রিকেটার। ডায়ানা এডুলজি এবং শান্তা রঙ্গস্বামী। দু’জনেই মনে করেন, বিশ্বকাপের মতো মঞ্চে ভারতকে আরও ধারাবাহিকতা দেখাতে হবে।

Advertisement

চলতি বিশ্বকাপে চারটে ম্যাচ খেলে দু’টোতে জিতেছে ভারত। এডুলজি মনে করেন, ব্যাটিং অর্ডার নিয়ে বেশি পরীক্ষা করছে দল। যা ঠিক নয়। ভারতের প্রাক্তন অধিনায়ক চান, হরমনপ্রীত কৌর যেন আরও উপরে ব্যাট করেন। প্রথম দু’টো ম্যাচে অলরাউন্ডার দীপ্তি শর্মা তিনে ব্যাট করেছিলেন, মিতালি চারে। শেষ দু’টো ম্যাচে আবার মিতালি তিনে নামেন, দীপ্তি চারে। কিন্তু হরমনপ্রীতকে পাঁচেই খেলানো হচ্ছে।

বিশ্বকাপের আগে একেবারেই ছন্দে ছিলেন না হরমনপ্রীত। এমনকি, এডুলজি নিজেই হরমনকে দল থেকে বাদ দেওয়ার কথা বলেছিলেন। এখন অবশ্য ছবিটা বদলে গিয়েছে। দুরন্ত ছন্দে আছেন হরমনপ্রীত। এডুলজি অবশ্য খুশি যে, ভারতের মাঝের সারির ব্যাটার তাঁকে ভুল প্রমাণিত করতে পেরেছেন। তিনি চান, স্মৃতি মন্ধানা এবং হরমনপ্রীত যেন ম্যাচে সবচেয়ে বেশি ওভার খেলার সুযোগ পান। বলেছেন, ‘‘ওরা দু’জন যখন ছন্দে থাকে, তখন আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করে। তাই যত বেশি সম্ভব ওভার ওদের খেলার সুযোগ দেওয়া হোক। ওদের মধ্যে বোঝাপড়াও ভাল।’’ এডুলজি চান, শুরুতে স্মৃতির সঙ্গে যস্তিকা ভাটিয়াই যেন থাকেন। ‘‘শেফালি (বর্মা) এখন ছন্দে নেই,’’ মনে করিয়ে দিয়েছেন এডুলজি।

Advertisement

এর সঙ্গে তিনি হরমনকে ব্যাটিং অর্ডারে উপরের দিকেই দেখতে চান। ‘‘বাঁ হাতি-ডান হাতি জুটি বজায় রাখতে হরমনকে তিন নম্বরে নামানো যেতেই পারে। দীপ্তি আসুক চারে, মিতালি পাঁচে। যদি ব্যাটিং বিপর্যয় হয়, তা হলে পাঁচে নেমে সামাল দিতে পারবে মিতালি,’’ বলেছেন এডুলজি। এই বিশ্বকাপে অবশ্য একেবারেই ছন্দে নেই অধিনায়ক মিতালি।

রঙ্গস্বামীও ভারতীয় ক্রিকেটারদের থেকে ধারাবাহিকতা চান। কিন্তু ব্যাটিং অর্ডারে বদল চান না। তাঁর কথায়, ‘‘মিতালি এবং দীপ্তি কিছু দিন আগেই বড় রান করছিল। তবে এই বিশ্বকাপে ওরা ছন্দে নেই। আশা করব, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছবিটা বদলাবে। মিতালির রান পাওয়া দরকার। ভারতীয় ব্যাটিংটাকে ধরে রেখেছে ও।’’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ নিয়ে রঙ্গস্বামী বলেছেন, ‘‘স্মৃতি ও হরমন এখন ছন্দে আছে। ভারতের বোলাররা তো বিশ্বকাপে ভাল বল করে চলেছে। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে মানসিক ভাবে দারুণ জায়গায় চলে যাবে মিতালিরা।’’ হরমনকে আগে তুলে আনার ব্যাপারেও সায় নেই রঙ্গস্বামীর। তিনি বলেছেন, ‘‘ব্যাটিং অর্ডারে বিশেষ পরিবর্তন আমি দেখছি না। মিতালি তিনে খেলতে অভ্যস্ত। আর হরমন পাঁচে নেমে বিধ্বংসী ব্যাটিং করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন