WTC Final 2023

কোন পরিকল্পনায় বিশ্ব টেস্ট ফাইনাল জিততে পারে ভারত? খুঁজে বার করলেন প্রাক্তন নির্বাচক

দু’বছর আগে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল ভারত। সেই ম্যাচে একটি ভুল ভারতকে হারিয়ে দেয়। আবার তা করতে বারণ করলেন প্রাক্তন নির্বাচক। নির্দিষ্ট পরিকল্পনা বললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৬:৫১
Share:

ভারত অধিনায়ক রোহিত শর্মা। — ফাইল চিত্র

দু’বছর আগে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল ভারত। সেই ম্যাচে দলে দুই স্পিনার রাখা হলেও সেই পরিকল্পনা ব্যর্থ হয়। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দাপট দেখান পেসাররা। সেই ভুল আবার করতে বারণ করলেন প্রাক্তন নির্বাচক এমএসকে প্রসাদ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে প্রথম একাদশ বাছাইয়ে যথেষ্ট পরিকল্পনার অনুরোধ করেছেন তিনি। প্রথম একাদশ ঠিক থাকলে ভারতের জেতার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি।

Advertisement

দু’বছর আগের সেই ফাইনালে ভারত প্রথম একাদশে রেখেছিল রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজাকে। কিন্তু পেসাররা দাপট দেখানোয় তাঁরা কিছু করতে পারেননি। এ বার ওভালে বল ঘোরার সম্ভাবনা রয়েছে। কিন্তু তাই বলে আগে থেকেই যেন অশ্বিন এবং জাডেজাকে দলে নিয়ে না নেওয়া হয়, সেই অনুরোধ করেছেন প্রসাদ।

প্রাক্তন নির্বাচক বলেছেন, “আমরা সে বার দুই স্পিনার এবং তিন পেসার খেলাই। বৃষ্টির পূর্বাভাস থাকলেও পরিকল্পনায় বদল হয়নি। কোনও ভাবেই যেন আগে থেকে ঠিক করে রাখা দল না খেলানো হয়। মানছি সেটা অতীতের ঘটনা। ওভালের পরিস্থিতির উপরেই সব নির্ভর করছে। পিচ এবং পরিস্থিতি কেমন থাকে তার উপরে সব নির্ভর করছে। পাঁচ দিন ধরে পিচ কেমন আচরণ করবে কেউ জানি না। তাই আগে থেকে কোনও দল বেছে রাখা উচিত নয়।”

Advertisement

দল যা-ই হোক, ভারত যে ঋষভ পন্থের অভাব অনুভব করবে এ ব্যাপারে নিশ্চিত প্রসাদ। বলেছেন, “ঈশান কিশনের জায়গায় শ্রীকর ভরতকে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। কিন্তু পন্থের জুতোয় পা গলানো কঠিন। বিশেষত অ্যাওয়ে সিরিজ়ে। ভারতের ক্রিকেট ইতিহাসে আগে কোনও উইকেটকিপার ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ায় শতরান করেনি। তাই পন্থের বিকল্প খুঁজে পাওয়া কঠিন। তাই দলে এমন উইকেট রাখা দরকার যে ফিট এবং ১০০ ওভার কিপিং করতে পারে। টেস্ট ম্যাচের কথা মাথায় রেখে উইকেটকিপার নিতে হবে। ঈশানের তুলনায় ভরত পরীক্ষিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন