Six Wickets In An Over

এক ওভারে ৬ উইকেট! ক্রিকেটে নজির ইংল্যান্ডের ১২ বছরের ক্রিকেটারের, আর কার আছে এই কীর্তি?

উইম্বলডন চ্যাম্পিয়ন হয়ে ইংল্যান্ডকে গর্বিত করেছিলেন অ্যান জোন্স। তাঁর নাতিও দেশকে গর্বিত করলেন। তবে টেনিস কোর্টে নয়। ক্রিকেটের ২২ গজে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৯:৫২
Share:

—প্রতীকী চিত্র।

ছয় বলে ছয় ছক্কা দেখেছে ক্রিকেট বিশ্ব। সব ধরনের ক্রিকেট মিলিয়ে এমন ঘটনা ঘটেছে ১০ বার। এত দিন ছয় বলে ছ’টি উইকেট নেওয়ার ঘটনা ছিল একটাই। দ্বিতীয় ক্রিকেটার হিসাবে সেই নজির গড়ল ইংল্যান্ডের ১২ বছরের ক্রিকেটার অলিভার হোয়াইটহাউস।

Advertisement

একই ওভারে দু’টি হ্যাটট্রিক! ছয় উইকেট! দ্বিতীয় বোলার হিসাবে এই নজির গড়ল ১২ বছরের হোয়াইটহাউস। ব্রমসগ্রোভ ক্রিকেট ক্লাবের হয়ে কুকহিলের বিরুদ্ধে এক ওভারে ছয় উইকেট নিয়েছে হোয়াইটহাউস। জুন মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এই ম্যাচে এক রান দিয়ে আট উইকেট নিয়েছে কিশোর ক্রিকেটার। তার কৃতিত্বে উচ্ছ্বসিত ব্রমসগ্রোভ ক্রিকেট ক্লাবের সিনিয়র দলের সদস্যরাও। দলের অধিনায়ক জেডেন লেভিট বলেছেন, ‘‘ও যা অর্জন করেছে, সেটা আমি বিশ্বাসই করতে পারছি না। এক ওভারে জোড়া হ্যাটট্রিক অসাধারণ কৃতিত্ব। এই চেষ্টাটাও কম কিছু নয়। একটু বড় না হলে হোয়াইটহাউস এই কৃতিত্বের তাৎপর্য উপলব্ধি করতে পারবে না।’’ হোয়াইটহাউসের এই কৃতিত্বের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমেও।

প্রথম ক্রিকেটার হিসাবে এই নজির গড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যালেড কেরি। ২০১৭ সালে গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের হয়ে পূর্ব ব্যালারাটের বিরুদ্ধে এক ওভারে ছয় উইকেট নিয়েছিলেন। ক্রিকেটের ইতিহাসে এক ওভারে কোনও বোলারের ছয় উইকেট নেওয়ার ঘটনা সেই প্রথম।

Advertisement

হোয়াইটহাউসের অবশ্য আরও একটা পরিচয় রয়েছে। তার দিদিমার নাম অ্যান জোন্স। যিনি ১৯৬৯ সালের উইম্বলডনে মহিলাদের সিঙ্গলস চ্যাম্পিয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন