Bat

বড় ব্যাট নিয়ে খেললেন ব্যাটার, ১০ পয়েন্ট কাটা গেল ক্লাবের

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এই ঘটনা ঘটেছে। ইংল্যান্ড ক্রিকেটের শৃঙ্খলারক্ষা কমিটি জানিয়েছে, অজি ক্রিকেটার নিয়ম ভেঙেছেন এবং অপরাধ স্বীকারও করেছেন। তবে শাস্তি পাবেনই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৪
Share:

বড় ব্যাট নিয়ে খেলতে গিয়ে বিপত্তি। প্রতীকী ছবি

ব্যাটের আকার নির্ধারিত মাপের থেকে অনেক বড়। তাই ১০ পয়েন্ট কেটে নেওয়া হল কাউন্টি ক্লাব ডারহামের। এ মাসের শুরুতে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডার্বিশায়ারের মুখোমুখি হয়েছিল ডারহাম। সেখানেই আকারে বড় একটি ব্যাট নিয়ে নেমেছিলেন ডারহামের এক ব্যাটার। পরীক্ষা করার পর ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে ডারহামের।

Advertisement

অস্ট্রেলিয়ার নিক ম্যাডিনসনের ব্যাট আকারে বড় ছিল। ম্যাচের পর ইংল্যান্ড ক্রিকেটের শৃঙ্খলারক্ষা কমিটি জানিয়েছে, অজি ক্রিকেটার নিয়ম ভেঙেছেন এবং অপরাধ স্বীকারও করেছেন। তবে শাস্তির হাত থেকে রেহাই পায়নি তাঁর দল।

এমসিসি-র নিয়মানুযায়ী, হাতল থেকে প্রান্ত পর্যন্ত ব্যাটের দৈর্ঘ্য ৯৬.৫২ সেন্টিমিটারের বেশি হবে না। চওড়ায় হতে হবে ১০.৮ সেমির মধ্যে। ব্যাটের গভীরতা ৬.৭ সেমি এবং প্রান্ত ৪ সেমির বেশি চওড়া হওয়া যাবে না। ম্যাডিনসনের ব্যাট ঠিক কতটা বড় ছিল, তা অবশ্য বিস্তারিত ভাবে জানানো হয়নি। তবে এ ধরনের শাস্তির ঘটনা আগে কাউন্টি ক্রিকেটে কবে দেখা গিয়েছে, তা অনেকেই মনে করতে পারছেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন