England Cricket Board

ECB on Racism: সামলাতে না পারা ইংরেজ ক্রিকেটারদের নতুন করে পড়তে বসাচ্ছে সে দেশের বোর্ড

ইংল্যান্ডে খেলে যাওয়া বেশ কয়েক জন কৃষ্ণাঙ্গ ও এশীয় ক্রিকেটার বর্ণবৈষম্যের অভিযোগ তোলেন। ইয়র্কশায়ার কাউন্টির সভাপতি পদত্যাগ করতে বাধ্য হন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৭:০৫
Share:

নতুন নিয়ম এনেছে ইসিবি ছবি: টুইটার থেকে।

বর্ণবৈষম্যের অভিযোগে বিদ্ধ ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এ বার কড়া পদক্ষেপ করল। বর্ণবৈষম্য রুখতে নতুন নির্দেশিকা জারি করেছে তারা। ১২ দফা নিয়মে জানিয়ে দেওয়া হয়েছে সাজঘরের মধ্যে ক্রিকেটারদের কী কী নিয়ম মেনে চলতে হবে।

Advertisement

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, জাতীয় দল তো বটেই, কাউন্টি দলগুলির কাছেও পাঠিয়ে দেওয়া হবে এই নির্দেশিকা। যে সব অ্যাকাডেমিতে ক্রিকেটের প্রশিক্ষণ দেওয়া হয় সেখানে খেলার পাশাপাশি বর্ণবৈষম্যের বিরুদ্ধে শিক্ষা দেওয়া হবে। আম্পায়ারদেরও প্রশিক্ষণের সময় বিষয়গুলি মাথায় রাখতে হবে।

ক্রিকেট বোর্ডগুলিতে পুরুষ-মহিলা সদস্যের সংখ্যাতেও বৈষম্য দূর করার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। জানিয়ে দেওয়া হয়েছে, ২০২২ সালের এপ্রিল মাস থেকে প্রতিটি বোর্ডে অন্তত ৩০ শতাংশ মহিলা প্রতিনিধি থাকতে হবে। ইসিবি-র অন্তর্বর্তী সভাপতি ব্যারি ও’ব্রায়েন বলেছেন, ‘‘পরিবর্তন সব সময় প্রয়োজন। গত কয়েক মাস ধরে এই বিষয়ে আমরা অনেক আলোচনা করেছি। তার পরেই সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

Advertisement

সম্প্রতি ইংল্যান্ডে খেলে যাওয়া বেশ কয়েক জন কৃষ্ণাঙ্গ ও এশীয় ক্রিকেটার বর্ণবৈষম্যের অভিযোগ তোলেন। ঐতিহ্যবাহী ইয়র্কশায়ার কাউন্টির সভাপতি পদত্যাগ করতে বাধ্য হন। নাম জড়িয়েছে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনেরও। এখন দেখার এই নতুন নিয়মের পরে ইংল্যান্ডের ক্রিকেটীয় সংস্কৃতিতে কোনও বদল হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন