Ben Stokes

Ben Stokes retirement: ‘গাড়ি নই যে, পেট্রোল দিলেই চলব’, শেষ এক দিনের ম্যাচ খেলতে নেমে বললেন স্টোকস

টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও এক দিনের ক্রিকেট আর খেলবেন না স্টোকস। শেষ ম্যাচের আগে অবসর নিয়ে কথা বললেন ইংল্যান্ডের অলরাউন্ডার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৯:২৯
Share:

দীর্ঘ দিন ধরে ক্রিকেট খেলতে চান স্টোকস। ছবি: রয়টার্স

শেষ এক দিনের ম্যাচ খেলতে নেমেছেন বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেই এক দিনের ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি। সেই ম্যাচ খেলতে নামার আগে সম্প্রচারকারী চ্যানেলে স্টোকস বলেন, “আমরা গাড়ি নই যে, পেট্রোল ভরে দিলেই চলতে শুরু করব। একের পর এক ম্যাচে শরীরের উপর চাপ পড়ে।”

Advertisement

টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও এক দিনের ক্রিকেট আর খেলবেন না স্টোকস। তিনি বলেন, “যে সূচি আমাদের জন্য থাকে, সেটা সহ্য করা আমার পক্ষে কঠিন। ইংল্যান্ডের জার্সি পরলে ১০০ শতাংশ দিতেই হয়। সেটাই পারছি না। এক জন ক্রিকেটার যে নিজের সবটা ইংল্যান্ডের জন্য দিতে চায় তার জায়গা আটকে রাখছি। অনেক ভেবে দেখলাম আমার পক্ষে তিন ধরনের ক্রিকেটে খেলা মুশকিল। সেই সময় ভাবলাম যে কোনও একটি ধরনের সাদা বলের ক্রিকেট খেলব। কিন্তু কোনটা খেলব সেটা তখনও ঠিক করিনি। ভারতের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ খেলার পরেই মনে হল, এটা থেকেই সরতে হবে।”

দীর্ঘ দিন ধরে ক্রিকেট খেলতে চান স্টোকস। সেই কারণেই নিজের উপর থেকে চাপ কমাচ্ছেন তিনি। স্টোকস বলেন, “আমি এখন টেস্ট দলের অধিনায়ক। নিজের শরীরের দিকে দেখতে হবে, আমি দীর্ঘ দিন খেলতে চাই। ইংল্যান্ডের হয়ে ১৪০ থেকে ১৫০টি টেস্ট খেলতে চাই। ৩৫-৩৬ বছর বয়সে পৌঁছে যখন এই সিদ্ধান্তের দিকে ফিরে দেখব, তখন মনে হবে ঠিক সিদ্ধান্ত নিয়েছিলাম।”

Advertisement

স্টোকসের অবসরের কথা শুনে বিরাট কোহলী বলেন, “আমি যাদের বিরুদ্ধে খেলেছি, তাদের মধ্যে তুমি সব থেকে বেশি লড়াকু। সম্মান জানাই তোমাকে।” উত্তরে স্টোকস বলেন, “যে কোনও ধরনের ক্রিকেটে ও অন্যতম সেরা। ওর বিরুদ্ধে যখনই খেলেছি, তখনই ভাল লেগেছে। খেলার মধ্যে যে প্রাণশক্তি এবং দায়বদ্ধতা ও দেখিয়েছে আমি সেটাকে শ্রদ্ধা করি। বিরাটের মতো ক্রিকেটারের বিরুদ্ধে খেললে বোঝা যায় সর্বোচ্চ পর্যায় খেলছি। ও যা বলেছে শুনে আমার ভাল লাগল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন