Ben Stokes

দীপ্তি শর্মার রান আউট বিতর্কে এ বার জড়িয়ে পড়লেন বেন স্টোকস! কী ভাবে

ইংল্যান্ডের মহিলা ক্রিকেটার শার্লি ডিনকে মাঁকড়ীয় আউট করেছেন দীপ্তি শর্মা। ভারতীয় ক্রিকেটারের করা এই রান আউট নিয়ে বিতর্ক চরমে। তার মধ্যেই এই বিতর্কে নাম জড়িয়ে গেল বেন স্টোকসের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৭
Share:

দীপ্তির বিতর্কে নাম জড়াল স্টোকসের —ফাইল চিত্র

ইংল্যান্ডের মহিলা ক্রিকেটার শার্লি ডিনকে করা দীপ্তি শর্মার রান আউট বিতর্কে এ বার জড়িয়ে গেল বেন স্টোকসের নাম। অনেকেই এই ঘটনার সঙ্গে ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের ফাইনালে স্টোকসের ব্যাটে লেগে ওভার থ্রোয়ে চার রান হওয়ার ঘটনার তুলনা করেছেন। এই তুলনা কোনও ভাবেই মানতে নারাজ ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

Advertisement

স্টোকসের মতে, বিশ্বকাপের ফাইনালে যা হয়েছিল তার সঙ্গে দীপ্তির করা মাঁকড়ীয় আউটের কোনও মিল নেই। টুইটে তিনি প্রশ্ন করেন, ‘কেন সবাই আমার ব্যাটে লেগে ওভার থ্রোয়ে চার রান হওয়ার সঙ্গে মাঁকড়ীয় আউটের তুলনা করছেন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের শেষ ওভারে মার্টিন গাপ্টিলের থ্রো স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি পেরিয়ে যায়। তার জেরেই খেলা সুপার ওভারে গড়ায়। শেষ পর্যন্ত ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। সেই সময় অনেকে অভিযোগ করেছিলেন, ইচ্ছা করেই বলের দিকে ব্যাট নিয়ে গিয়েছিলেন স্টোকস। সেই ঘটনা নিয়ে বিতর্কও হয়েছিল অনেক দিন।

এ দিকে দীপ্তির মাঁকড়ীয় রান আউট নিয়ে বিতর্ক ক্রমশ বাড়ছে। দীপ্তি বলছেন, তিনি মাঁকড়ীয় আউট করার আগে শার্লি ডিনকে বার বার সতর্ক করেছিলেন। দেশে ফিরে তিনি বলেন, “পরিকল্পনা করেই ওকে আউট করেছি। ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার জন্য ওকে বার বার সতর্ক করেছিলাম। যা করেছি, সেটা নিয়ম মেনেই। আম্পায়ারদেরও এ ব্যাপারে বলেছিলাম। তা সত্ত্বেও ও বার বার ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছিল। ফলে আমাদের কাছে আর কোনও উপায় ছিল না।”

Advertisement

দীপ্তির এই বক্তব্যের বিরোধিতা করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক হিদার নাইট। তিনি টুইটে লিখেছেন, ‘নিশ্চিত ভাবে বলতে পারি, কোনও সময় সতর্ক করা হয়নি। তবে সতর্ক করতেই হবে, এমন কোথাও বলা নেই। কিন্তু ভারত যদি ঠিকই করে থাকে যে, এ ভাবে রান আউট করবে, তা হলে ‘সতর্ক করা হয়েছে’ বলে মিথ্যা কথা বলা উচিত নয়।’ চোটের জন্য এই ম্যাচে খেলতে পারেননি নাইট। সে ক্ষেত্রে তিনি দীপ্তিকে এত স্পষ্ট করে মিথ্যাবাদী কী করে বলছেন, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

গত দু’দিনে এই বিতর্কে বিস্তর জলঘোলা হয়েছে ক্রিকেটবিশ্বে। ভারতীয়রা জোর দিয়ে বলেছেন, ঠিক কাজ করেছেন দীপ্তি। ইংরেজরা তেমনই এর বিরোধিতায় নেমেছেন পুরোদমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন