Joe Root

রুটের রেকর্ড, ধোনির ঘরের মাঠে পন্টিং, স্মিথদের নজির ভাঙলেন ইংরেজ ব্যাটার

ভারতের বিরুদ্ধে রেকর্ড করলেন জো রুট। রাঁচীতে চতুর্থ টেস্টে শতরান করেছেন রুট। এই শতরানের পরেই নতুন কীর্তি গড়েছেন ইংরেজ ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৮
Share:

রাঁচীতে শতরানের পরে উল্লাস জো রুটের। ছবি: পিটিআই।

রেকর্ড করেছেন জো রুট। ভারতের বিরুদ্ধে টেস্টে সর্বাধিক শতরানের মালিক হয়েছেন তিনি। রাঁচীতে চতুর্থ টেস্টে তিন অঙ্কে পৌঁছে এই কীর্তি করেছেন ইংরেজ ব্যাটার।

Advertisement

ভারতের বিরুদ্ধে টেস্টে এর আগে শতরানের নিরিখে এক জায়গায় ছিলেন রুট ও স্টিভ স্মিথ। দু’জনেরই ৯টি করে শতরান ছিল। রাঁচীতে প্রথম ইনিংসে শতরান করেছেন রুট। ফলে এখন তাঁর শতরানের সংখ্যা ১০টি। সবার উপরে উঠেছেন তিনি। রুট ৫২টি ইনিংসে ১০টি শতরান করেছেন। স্মিথের ৯টি শতরান হয়েছে ৩৭টি ইনিংসে।

তালিকায় তিন নম্বরে রয়েছেন স্যর গ্যারি রোবার্স। ভারতের বিরুদ্ধে ৩০টি ইনিংসে ৮টি শতরান করেছেন তিনি। চার নম্বরে ওয়েস্ট ইন্ডিজ়ের আর এক কিংবদন্তি স্যর ভিভ রিচার্ডস। ভারতের বিরুদ্ধে ৪১টি ইনিংসে ৮টি শতরান করেছেন তিনি। ভারতের বিরুদ্ধে ৫১টি ইনিংসে ৮টি শতরান রয়েছে রিকি পন্টিংয়েরও।

Advertisement

চলতি সিরিজ়ের প্রথম তিনটি টেস্টে রুটের খেলার ধরন ছিল অন্য রকম। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে গিয়ে নিজের উইকেট হারিয়েছেন তিনি। ভাল শুরু করেও বড় রান করতে পারেননি। কিন্তু রাঁচীতে অন্য রুটকে দেখা গিয়েছে। তিনি তাঁর পরিচিত ভঙ্গিতে খেলেছেন। উইকেটে সময় কাটিয়েছেন। ঝুঁকি নিয়ে শট খেলেননি। হাওয়ায় শট খেলেননি। ফলে বড় রান করতে পেরেছেন। প্রাথমিক ধাক্কা সামলে তাঁর ব্যাটেই ম্যাচে ফিরেছে ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন