England Vs Pakistan

প্রথম দিন ৫০৬ রান! ১১২ বছরের বিশ্বরেকর্ড ভেঙে দিল ইংল্যান্ড

টেস্টের ইতিহাসে প্রথম দিন ৫০০ রান করতে পারেনি কোনও দল। প্রথম সেই কীর্তি করল ইংল্যান্ড। টেস্টের ইতিহাসে নজির গড়লেন বেন স্টোকসরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৯:০৭
Share:

ইংল্যান্ডের হয়ে দুই শতরান করা ব্যাটার অলি পোপ (বাঁ দিকে) ও হ্যারি ব্রুক। ছবি: রয়টার্স

টেস্টে বিশ্বরেকর্ড গড়ল ইংল্যান্ড। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনেই উঠল ৫০৬ রান। টেস্টের ইতিহাসে প্রথম দিনে এত রান করেনি কোনও দল। প্রথম দল হিসাবে এই কীর্তি গড়লেন বেন স্টোকসরা।

Advertisement

এর আগে টেস্টের প্রথম দিনে সব থেকে বেশি রানের কীর্তি ছিল অস্ট্রেলিয়ার। ১৯১০ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের প্রথম দিনে ৪৯৪ রান করেছিল অস্ট্রেলিয়া। ১১২ বছর পরে সেই রেকর্ড ভাঙল ইংল্যান্ড।

টেস্টে এক দিনে ৫০০-র বেশি রান চার বার হয়েছে। তার মধ্যে তিন বার ইংল্যান্ড সেই কীর্তি করেছে। এক বার করেছে শ্রীলঙ্কা। তবে একটাও টেস্টের প্রথম দিনে নয়। টেস্টে এক দিনে সব থেকে বেশি রানের নজিরও ইংল্যান্ডের দখলে রয়েছে। ১৯৩৬ সালে ভারতের বিরুদ্ধে টেস্টের দ্বিতীয় দিনে ৫৮৮ রান করেছিল তারা।

Advertisement

ইংল্যান্ডের এই কীর্তির প্রধান কারিগর দলের চার শতরান করা ব্যাটার। দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট, তিন নম্বরে নামা অলি পোপ ও পাঁচ নম্বরে নামা হ্যারি ব্রুক শতরান করলেন। একমাত্র জো রুট ছাড়া দলের সব ব্যাটাররা রান পেয়েছেন। তাও প্রথম দিনের পুরো খেলা হয়নি। নির্ধারিত ৯০ ওভারের মধ্যে ৭৫ ওভার ব্যাট করেছে ইংল্যান্ড। নইলে আরও রান করার সুযোগ ছিল তাদের কাছে।

ইংল্যান্ডের নজিরে সাহায্য করলেন পাক বোলাররা। অনিয়ন্ত্রিত বোলিংয়ের খেসারত দিতে হল দলকে। এমনকি হ্যারিস রউফের মতো অভিজ্ঞ বোলারও মার খেলেন। ইংল্যান্ডের ব্যাটারদের সমস্যায় ফেলতে পারলেন না তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন