Ravi Shastri

Ravi Shastri on Team India: দক্ষিণ আফ্রিকায় হারের পরেও দ্রাবিড়দের পাশে দাঁড়াচ্ছেন শাস্ত্রী

প্রায় ছ’বছর ভারতীয় দলের দায়িত্ব ছিল রবি শাস্ত্রীর কাঁধে। ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বিরাট কোহলীদের কোচ ছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১০:৫৬
Share:

—ফাইল চিত্র

ভারতীয় দল নিয়ে এখনই চিন্তার কোনও কারণ দেখছেন না প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে দু’টি সিরিজ হারা নিয়ে বেশি চিন্তার কিছু নেই। ভারতীয় খেলার মান কমে গিয়েছে বলেও মনে করেন না তিনি।

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, “একটা সিরিজ হারলেই সমালোচনা শুরু হয়ে যায়। সব ম্যাচ জেতা তো সম্ভব নয়। দল কিছু ম্যাচ জিতবে, কিছু হারবে। হঠাৎ খেলার মান তো আর কমে যেতে পারে না। গত পাঁচ বছর ধরে ওরা বিশ্বের এক নম্বর দল।”

Advertisement

প্রায় ছ’বছর ভারতীয় দলের দায়িত্ব ছিল রবি শাস্ত্রীর কাঁধে। ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বিরাট কোহলীদের কোচ ছিলেন তিনি। মাঝে এক বছর দায়িত্ব দেওয়া হয়েছিল অনিল কুম্বলেকে। শাস্ত্রীর কোচিংয়ে অস্ট্রেলিয়ার মাটিতে দু’বার সিরিজ জিতেছে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলেছেন কোহলীরা। ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে এগিয়ে রয়েছে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শাস্ত্রীর মেয়াদ শেষ হয়। তার পর ভারতীয় দলের দায়িত্ব নেন দ্রাবিড়।

কোচ পরিবর্তনের মাঝেই ভারতীয় দলের নেতৃত্ব পরিবর্তন চলছে। টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দেন কোহলী। এর পর এক দিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেওয়া হয় কোহলীকে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হারের পর লাল বলের ক্রিকেটেও নেতৃত্ব ছেড়ে দেন তিনি। সাদা বলের ক্রিকেটে ইতিমধ্যেই রোহিত শর্মাকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে।

Advertisement

কিন্তু টেস্ট ক্রিকেটে নেতৃত্ব ছাড়া কি উচিত হয়েছে কোহলীর? শাস্ত্রী বলেন, “এটা ওর ইচ্ছা। আমাদের সেটাকে সম্মান জানানো উচিত। সব কিছুর একটা সময় আছে। অনেক বড় ক্রিকেটার নেতৃত্ব ছেড়ে দিয়েছে খেলায় বেশি মন দেবে বলে। সচিন (তেন্ডুলকর) করেছে, (সুনীল) গাওস্কর করেছে, (মহেন্দ্র সিংহ) ধোনি করেছে, এ বার কোহলী করল।”

শাস্ত্রীর মতে কোহলী কেমন অধিনায়ক সেটা ট্রফি দিয়ে বিচার করা উচিত হবে না। তিনি বলেন, “অনেক বড় ক্রিকেটারই বিশ্বকাপ জেতেনি। সেটা কোনও ব্যাপার নয়। সৌরভ (গঙ্গোপাধ্যায়), (রাহুল) দ্রাবিড়, (অনিল) কুম্বলে, এরা কেউই বিশ্বকাপ জেতেনি। তা হলে কী এরা খারাপ ক্রিকেটার? এই ভাবে বিচার করা যায় না। আমাদের কতগুলি বিশ্বকাপজয়ী অধিনায়ক আছে? সচিন ছ’টি বিশ্বকাপ খেলার পর একটি জিতেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন