ICC ODI World Cup 2023

৫ কারণ: বিশ্বকাপে কী ভাবে বাটলারের ইংল্যান্ডকে হারাল রোহিতের ভারত

ইংল্যান্ডকে ১০০ রানে হারিয়ে বিশ্বকাপে টানা ছ’টি ম্যাচ জিতল ভারত। গত বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারানোর নেপথ্যে প্রধান পাঁচটি কারণ কী কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২২:১০
Share:

ইংল্যান্ডকে হারানোর উল্লাসে মেতেছেন বিরাট কোহলি (বাঁ দিকে) ও রোহিত শর্মা। ছবি: পিটিআই

বিশ্বকাপে টানা ছ’টি ম্যাচ জিতেছে ভারত। লখনউয়ের কঠিন উইকেটে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২৯ রান করে ভারত। সেই রান তাড়া করতে গিয়ে সমস্যায় পড়ে ইংল্যান্ড। ভারতীয় বোলারদের দাপটে ৩৪.৫ ওভারে ১২৯ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড। ১০০ রানে ম্যাচ জেতে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইনের মতে ভারতের জয়ের নেপথ্যে প্রধান পাঁচটি কারণ কী কী?

১) রোহিতের ফর্ম: ভাল ফর্মে রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। লখনউয়ের কঠিন উইকেটে শুভমন গিল, বিরাট কোহলিরা ব্যর্থ হলেও রোহিত রান করেছেন। তাঁর স্বাভাবিক খেলা খেলেননি তিনি। ধৈর্য ধরে বল দেখে খেলেছেন। সময় নিয়েছেন। শেষ পর্যন্ত খেলার চেষ্টা করেছিলেন। কিন্তু ৮৭ রান করে আউট হয়ে যান রোহিত। তার আগে অবশ্য ভারতকে ভাল জায়গায় পৌঁছে দেন তিনি।

Advertisement

২) সূর্যকুমারের ইনিংস: শেষ দিকে ভারতীয় ইনিংসকে টানেন সূর্যকুমার যাদব। তিনি না থাকলে ২০০ রান পার করতে পারত না ভারত। তাঁর ৪৭ বলে ৪৯ ভারতকে লড়াইয়ের জায়গায় নিয়ে যায়।

৩) বুমরার জোড়া ধাক্কা: ইংল্যান্ডকে প্রথম ধাক্কা দেন যশপ্রীত বুমরা। দাউইদ মালানকে আউট করেন তিনি। পরের বলেই ফেরান জো রুটকে। পর পর দু’বলে দু’উইকেটের ধাক্কা থেকে বেরাতে পারেনি ইংল্যান্ড। শেষ পর্যন্ত ৬.৫ ওভারে ৩২ রান দিয়ে ৩ উইকেট নেন বুমরা।

৪) শামির আগুনে স্পেল: বল করতে এসে আগুনে স্পেল করলেন শামি। পর পর দু’বলে বেন স্টোকস ও জনি বেয়াস্টোকে আউট করেন তিনি। পরে মইন আলি ও আদিল রশিদও শামির শিকার হন। শেষ পর্যন্ত ৭ ওভারে ২২ রান দিয়ে ৪ উইকেট নেন শামি।

৫) রোহিতের অধিনায়কত্ব: ব্যাটিংয়ের মতো অধিনায়কত্বেও পুরো নম্বর পেয়েছেন রোহিত। যখনই দেখেন নতুন বলে মহম্মদ সিরাজ ভাল বল করতে পারছেন না, তখনই শামিকে বলে আনেন তিনি। শামি উইকেট নেন। ঠিক সময়ে ঠিক বোলিং পরিবর্তন করেছেন তিনি। তার ফল পেয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন