Eden Gardens

Eden Gardens: ইডেনে হচ্ছে ফ্লাডলাইটের আধুনিকীকরণ, আগেই জানিয়েছিল আনন্দবাজার অনলাইন

বর্তমানে ইডেনের ফ্লাডলাইটে রয়েছে মেটাল হ্যালাইড। তার বদলে এলইডি আলো লাগানো হবে ইডেনের চারটি বাতিস্তম্ভে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৮
Share:

আনন্দবাজার অনলাইনের সেই খবর

ইডেন গার্ডেন্সের ফ্লাডলাইটের আধুনিকীকরণ করা হচ্ছে। গত ২১ জানুয়ারি এই খবর প্রকাশিত হয়েছিল আনন্দবাজার অনলাইনে। বৃহস্পতিবার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে তার উপর সিলমোহর পড়ল। বৈঠকে যত দ্রুত সম্ভব এই কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বর্তমানে ইডেনের ফ্লাডলাইটে রয়েছে মেটাল হ্যালাইড। তার বদলে এলইডি আলো লাগানো হবে ইডেনের চারটি বাতিস্তম্ভে। মেটাল হ্যালাইডের আলোগুলির ক্ষেত্রে সমস্যা, এক বার নিভে গেলে তা ফের জ্বলতে ১৫-২০ মিনিট সময় লাগে। কারণ বাতিগুলি ঠান্ডা না হওয়া পর্যন্ত আবার জ্বালানো যায় না। কিন্তু এলইডি আলোর ক্ষেত্রে ঠান্ডা-গরমের ব্যাপার নেই। একটি সুইচ টিপলেই আলো সঙ্গে সঙ্গে জ্বালানো বা নেভানো যাবে। এত দিন কোনও কারণে বিদ্যুৎ চলে গেলে জেনারেটরের সাহায্যে ইডেনের আলো জ্বালানো হত। সে ক্ষেত্রে মেটাল হ্যালাইডগুলি এক বার নিভে যাওয়ার পরে ঠান্ডা না হলে নতুন করে জ্বালানো যেত না। কিন্তু এলইডি আলোর ক্ষেত্রে মুহূর্তের মধ্যেই তা জ্বালানো যাবে।

এ ছাড়া বৃহস্পতিবারের বৈঠকে প্রথম এবং দ্বিতীয় ডিভিশনের সূচি অবিলম্বে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রিকেটারদের রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে। শহরে কোভিড সংক্রমণ কমে যাওয়ায় কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি খুলে গিয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট যাতে দ্রুত শুরু করা যায়, সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। ইতিমধ্যে কল্যাণীতে মহিলাদের ক্রিকেট আয়োজন করা হচ্ছে। বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডিভিশনের প্রতিযোগিতাগুলো শুরু হয়ে গিয়েছে প্রথম এবং দ্বিতীয় ডিভিশন লিগগুলি ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু করা হবে।

Advertisement

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে সম্প্রতি শহরে ফিরেছেন রবি কুমার। দলের সদস্য ছিলেন অভিষেক পোড়েলও। দু’জনকেই শুভেচ্ছা জানানো হয়েছে। রঞ্জি ট্রফির জন্য দু’জনেই জৈবদুর্গে প্রবেশ করেছেন। ফলে কবে তাঁদের সংবর্ধনা জানানো হবে তা সিএবি-র আধিকারিকরা বসে সিদ্ধান্ত নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন