Sourav Ganguly

ধোনির অবসরের পরে বিরাট, রোহিতের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট খুব বেশি এগোয়নি, বলে দিলেন সৌরভ

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। তার পরে বিরাট কোহলি ও রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট খুব বেশি এগোয়নি বলে মত সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র

তিনি যে বছর ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হন, সেই বছরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন মহেন্দ্র সিংহ ধোনি। পরের চার বছরে বিরাট কোহলি ও রোহিত শর্মার নেতৃত্বে ভারতের পুরুষদের ক্রিকেট খুব একটা বেশি এগোয়নি বলে জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কেন এমনটা বললেন তিনি?

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে একটি সাক্ষাৎকারে সৌরভ জানিয়েছেন, গত চার বছরে পুরুষদের তুলনায় ভারতের মহিলাদের ক্রিকেট অনেক বেশি উন্নতি করেছে। সৌরভ বলেন, ‘‘২০১৯ সাল থেকে ভারতের মহিলাদের ক্রিকেট যা উন্নতি করেছে তা বোধ হয় পুরুষদের থেকেও বেশি। পুরুষদের দল আগে থেকেই ভাল ছিল। কিন্তু মহিলাদের দল যে অবস্থায় ছিল সেখান থেকে অনেক উন্নত হয়েছে। ওরা এশিয়া কাপ জিতেছে। বিশ্বকাপ ও কমনওয়েলথ গেমস খেলেছে।’’

হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, রিচা ঘোষ, জেমাইমা রদ্রিগেজ়, শেফালি বর্মার মতো ক্রিকেটারদের প্রশংসা করেছেন সৌরভ। সেই সঙ্গে তিনি বিশেষ ভাবে নাম করেছেন পেসার রেণুকা ঠাকুরের। সৌরভ বলেন, ‘‘যখন ঝুলন অবসর নিল, ভেবেছিলাম পরের পেস বোলার কবে আসবে? কিন্তু গত তিন বছরে রেণুকা যে ভাবে উঠে এসেছে তা অসাধারণ। এটাই ভারতের মহিলা ক্রিকেটকে আরও উঁচুতে নিয়ে যাচ্ছে।’’

Advertisement

গত কয়েক বছরে ভারতের মহিলা ক্রিকেট দল বেশ কয়েকটি প্রতিযোগিতায় ভাল ফল করেছে। ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। ২০২২ সালে মহিলাদের এশিয়া কাপ জিতেছে। দ্বিপাক্ষিক সিরিজ়েও ভাল খেলেছেন হরমনপ্রীত, স্মৃতিরা। সৌরভ যখন বোর্ড সভাপতি ছিলেন সেই সময়ই মহিলাদের ক্রিকেটের এই উন্নতির কথা আরও এক বার মনে করিয়ে দিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন